37 C
Bangladesh
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

জমকালো আয়োজনে গবিতে নবীনবরণ

গণ বিশ্ববিদ্যালয়জমকালো আয়োজনে গবিতে নবীনবরণ
বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) নবাগত এপ্রিল-২২ সেশনের শিক্ষার্থীদের বরণ করে নেয়া হয়েছে। সোমবার (১০ অক্টোবর) ফুলের তোড়া দিয়ে ও মিষ্টিমুখ করানোর মাধ্যমে নবীনদেরকে বরণ করে নেওয়া হয়। এ সময় নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যপক ড. মো. আবুল হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর মাননীয় সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক জনাব মোঃ ওমর ফারুক। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে একাডেমিক ভবনের সামনে পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশনা করা হয়। এরপর নবীন শিক্ষার্থীদের শপথ পড়ানো হয়। গণ বিশ্ববিদ্যালয় ইতিহাস সম্পর্কে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখানো হয়। এ সময় নবীন শিক্ষার্থীরা তাদের অভিমত ব্যক্ত করেন। এরপর মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ এস. তাসাদ্দেক আহমেদ। তিনি বলেন, গণ বিশ্ববিদ্যালয় নামকরণ শুধুমাত্র জনগণের জন্য। এই বিশ্ববিদ্যালয়ের নামকরণের সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পৃক্ততা রয়েছে। ইউজিসির সকল নির্দেশনা মেনে গণ বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে।
বিশেষ অতিথি মোঃ ওমর ফারুক বলেন, গণ বিশ্ববিদ্যালয়ে আসার পর এটাকে পাবলিক বিশ্ববিদ্যালয় মনে হয়েছে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ এর উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে আপনাদের ভূমিকা রাখতে হবে। এছাড়া তিনি গবেষণায় উপর জোর দেওয়ার জন্য বলেন।
কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ সিরাজুল ইসলাম বলেন, গণ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মাদক সেবন নিষিদ্ধ। মাদকমুক্ত রাখার লক্ষ্যে এখানে বিভিন্ন খেলার জন্য মাঠ, অত্যাধুনিক জিমনেসিয়াম রয়েছে। এ সময় তিনি ক্রীড়াঙ্গনে গণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাফল্যের কথা তুলে ধরেন।
প্রধান অতিথি অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, এই বিশ্ববিদ্যালয় নামের প্রতি সুবিচার করেছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো ক্যাম্পাস। ট্রাস্টি বোর্ড অবৈতনিক, এইটা আমাকে অভিভূত করেছে। কোভিড-১৯ এর সময় গণ বিশ্ববিদ্যালয়ের অবদান রয়েছে। গণ বিশ্ববিদ্যালয় টাকার জন্য বিভাগ খুলে না, যার কারণে এখানে সব মৌলিক বিষয় রয়েছে। কৃষি ও মৎস্য বিভাগ খুললে এই বিশ্ববিদ্যালয় কৃষিখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, এ বিশ্ববিদ্যালয়ের কোনো বিলাসিতা নেই, যার কারণে এই বিশ্ববিদ্যালয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো। আমাদের শুরু থেকেই ছয় মাসের সেমিস্টার পদ্ধতি আছে। আমাদের শিক্ষাব্যবস্থার মান অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়েই নেই।
সবশেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। অনুষ্ঠানে নাচ, গান, কৌতুক দিয়ে নবীন শিক্ষার্থীদের মাতিয়ে তোলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা

Check out our other content

Check out other tags:

Most Popular Articles