32 C
Bangladesh
রবিবার, মে ১৯, ২০২৪

বরিশাল বিশ্ববিদ্যালয়ে অল্প বৃষ্টিতেই রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি, নজর নেই প্রশাসনের

eaicampus.comবরিশাল বিশ্ববিদ্যালয়ে অল্প বৃষ্টিতেই রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি, নজর নেই প্রশাসনের
বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভোগান্তির শেষ নেই। সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। ক্যাম্পাসের ভেতর আটকে থাকা পানি বের হবার পথ না থাকায় সৃষ্টি হয় জলাবদ্ধতা। ক্যাম্পাসজুড়ে ভেসে বেড়ায় আবর্জনা। এতে সৃষ্টি হয় দুর্গন্ধ। বৃষ্টিতে খেলার মাঠ, রাস্তা ও মূল ফটকের সামনেসহ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিভিন্ন রাস্তায় জলাবদ্ধতার কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানান ভোগান্তিতে পড়ছেন।
শিক্ষার্থীদের অভিযোগ, ক্যাম্পাসের নিচু জায়গাগুলো মাটি বা বালু দিয়ে ভরাট না করায় এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কোনো ড্রেনেজ ব্যাবস্থা না থাকার কারণেই সামান্য বৃষ্টি হলেই এমন ভোগান্তি পোহাতে হয় তাদের।
প্রতিবছর এ ধরনের সমস্যার সৃষ্টি হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন কার্যকরী পদক্ষেপ নিচ্ছে না।
সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে শুরু করে রাস্তা, ৬ দফা স্মৃতি স্তম্ভের পেছনের অংশ, খেলার মাঠ, গ্রাউন্ড ফ্লোরের সামনে এবং ক্যাম্পাসের আরও অনেক জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে শিক্ষার্থীদের ভোগান্তির সৃষ্টি হচ্ছে প্রবল আকারে।
শের-ই বাংলা হলের আবাসিক শিক্ষার্থী সুমন বলেন, সামান্য বৃষ্টি হলেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ নষ্ট হচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব এ সমস্যার সমাধান করে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনা হোক।
বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী তানভীন সুইটি বলেন,‘বৃষ্টির মধ্যে ক্যাম্পাসে ঝাউতলার ওদিকে সাগর সমান পানি অতিক্রম করে ক্যাফেটেরিয়ায় খাইতে গেছি৷ পানির এই জলরাশি গ্রাউন্ড ফ্লোরের সামনেও আছে, পা পিছলে পড়ে পা ভাঙ্গার সম্ভাবনাও আছে৷ কর্তৃপক্ষের কাছে আহ্বান শিক্ষক-শিক্ষার্থী সকলের সুবিধার্থে রাস্তা উচু করে যাতায়তের সঠিক পরিবেশ তৈরি করা৷’

Check out our other content

Check out other tags:

Most Popular Articles