31 C
Bangladesh
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

দেশসেরার তালিকায় প্রথম বুয়েট, আগের তুলনায় পিছিয়ে ঢাবি 

প্রকৌশন বিশ্ববিদ্যালয়দেশসেরার তালিকায় প্রথম বুয়েট, আগের তুলনায় পিছিয়ে ঢাবি 

শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবম্যাটিক্স-২০২২ সালের র‍্যাংকিংয়ে দেশসেরা হয়েছে বুয়েট,দ্বিতীয় ঢাবি। ওয়েবম্যাটিক্স হলো স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক একটি প্রতিষ্ঠান। যা দুই শতাধিক দেশের ৩১ হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে বিশ্ব র‍্যাংকিং করে থাকে। আর ২০২২ সালের ১৯ তম সংস্কার হিসেবে বিশ্বব্যাপী  বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

আরো পড়ুন:  বুয়েট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুযায়ী, আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে বুয়েটের অবস্থান ১৫৮৯। দ্বিতীয়তে থাকা ঢাবির অবস্থান ১৬৬৮। এর আগে ২০২১ সালে এ তালিকায় শীর্ষে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো- সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৮১৫), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০৫৬), রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০৭৬), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪১৬), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪২৭), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৬৫৯) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭৬২), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২৯০২)।

আরো পড়ুন:  বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের উন্নয়নে বুটেক্সের প্রত্যক্ষ ও পরোক্ষ অবদান রয়েছে  : শিক্ষামন্ত্রী

এ ছাড়া ওয়েবমেট্রিক্স জানুয়ারি-২০২২ সংস্করণে বিশ্ব সেরা তালিকায় যথারীতি শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ২য় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, ৩য় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), ৪র্থ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি, এবং ৫ম অবস্থানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

আরো পড়ুন:  বুটেক্সে ২০২১-২২ সেশনের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রশাসন, পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে 

এই ক্যাম্পাস/এএবি

Check out our other content

Check out other tags:

Most Popular Articles