32 C
Bangladesh
শনিবার, মে ২৫, ২০২৪

বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের উন্নয়নে বুটেক্সের প্রত্যক্ষ ও পরোক্ষ অবদান রয়েছে  : শিক্ষামন্ত্রী

প্রকৌশন বিশ্ববিদ্যালয়বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের উন্নয়নে বুটেক্সের প্রত্যক্ষ ও পরোক্ষ অবদান রয়েছে  : শিক্ষামন্ত্রী

আলভী আহমেদ, বুটেক্স প্রতিনিধি

পোশাক শিল্প দেশের অর্থনৈতিক উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করছে, এ শিল্প ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ করতে জোড়ালো ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মঙ্গলবার (৩ অক্টোবর) রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) টেক্সটাইল টেস্টিং অ্যান্ড কনসাল্টেশন সার্ভিস (টিটিসিএস) ল্যাবের অ্যাক্রেডিটেশন প্রাপ্তি এবং বুটেক্স হতে সিআইপিদের সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি টেক্সটাইল শিল্প এবং এর উন্নয়নের পেছনে  বুটেক্সের প্রত্যক্ষ ও পরোক্ষ অবদানের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, জাতীয় অর্থনীতিতে রপ্তানি আয়ের ৮৪ ভাগ আসে পোশাক শিল্প থেকে। ৫ মিলিয়ন মানুষের কর্মক্ষেত্র তৈরি এবং নারীদের কর্মক্ষেত্রে প্রবেশের দৃশ্যমান হয় এ খাতে। বুটেক্স এমন একটি বিশ্ববিদ্যালয় যেখানে শিক্ষার্থীরা পাশ করার সাথে সাথে চাকরি পায়। ২০২৬ সালের মধ্যে ১০০ বিলিয়ন ডলারে তৈরি পোশাক রপ্তানিতে অবদান রাখবে বুটেক্স।

আরো পড়ুন:  রাসুল (সা.) কে কটুক্তির প্রতিবাদে বুয়েট শিক্ষার্থীদের মানববন্ধন

তিনি আরও বলেন, আমরা ইন্ডাস্ট্রি থেকে ইনপুট চাই। গবেষণার জন্য অর্থের ব্যাপারে সরকারের বাহিরে ইন্ডাস্ট্রিকেও এগিয়ে আসতে হবে। এতে বিশ্ববিদ্যালয়ে গবেষণার সফলতা আসবে।পাশাপাশি তিনি বলেন যারা শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিয়ে দেশের অগ্রগতিতে অবদান রাখছেন তাদের ওই প্রতিষ্ঠানের প্রতিও মমতা থাকতে হবে। আন্তর্জাতিক উদাহরণ টেনে তিনি বলেন, বিশ্বের সকল বড় বড় নামকরা শিক্ষা প্রতিষ্ঠানে গবেষণা কার্যক্রম পরিচালিত হয় তাদের অ্যালামনাইদের সার্বিক সহযোগিতায়। বুটেক্সের যারা সিআইপি পদমর্যাদা পেয়েছেন তাদের প্রতি তিনি আহ্বান জানান যে বুটেক্স এর সার্বিক উন্নয়নে তারা যেন সক্রীয় ভূমিকা পালন করেন।  তিনি হারিয়ে যাওয়া মসলিনে পুনরুদ্ধারে অবদানের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামানকে অভিনন্দন জানান এবং বুটেক্সের শিক্ষা এবং গবেষণ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে সরকারের সার্বিক সহযোগিতারও আশ্বাস দেন।

আরো পড়ুন:  দেশসেরার তালিকায় প্রথম বুয়েট, আগের তুলনায় পিছিয়ে ঢাবি 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, দি ইন্সস্টিটিউশন অব টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এন্ড টেকনোলজিস্টস (আইটিইটি)-এর সভাপতি শফিকুর রহমান, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)-এর টেক্সটাইল ডিভিশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ আসাদ হোসেন।

আরো পড়ুন:  বুয়েট ভর্তি পরীক্ষার চূড়ান্ত পরীক্ষা আজ

বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ। আমন্ত্রিত অতিথিরা তাদের বক্তব্যে টেক্সটাইল টেস্টিং অ্যান্ড কনসাল্টেশন সার্ভিস ল্যাবের অ্যাক্রেডিটেশন প্রাপ্তিতে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে অভিনন্দন জানান। টেস্টিং ল্যাবের গুণগত মান বজায় রাখতে আহবান জানান। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে ল্যাবের পরিসর বৃদ্ধিতে ভবিষ্যতে সাহায্যের আশ্বাস দেন।

অনুষ্ঠানের শেষে বুটেক্সের সাবেক শিক্ষার্থীদের মধ্যে যারা সরকারের সিআইপি পদমর্যাদা অর্জন করেছেন তাদের সংবর্ধনা দেওয়া হয়।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles