31 C
Bangladesh
সোমবার, জুন ২৪, ২০২৪

দুধ কেনো খাবেন, দুধের উপকারিতা কি? আসুন জেনে নিই

স্বাস্থ্যদুধ কেনো খাবেন, দুধের উপকারিতা কি? আসুন জেনে নিই

আদর্শ খাদ্যের কথা বিবেচনা করতে গেলে যে খাদ্যের কথা সর্বপ্রথম আমাদের মাথায় আসে সেটা হলো দুধ। দুধ এমন একটি খাবার যাতে কার্বোহাইড্রেট,প্রোটিন,,ফ্যাট,মিনারেলস্, ভিটামিন এবং  পানি সুষম মাত্রায় উপস্থিত।  দুধ কেনো খাবেন, দুধের উপকারিতা কি? আসুন জেনে নিই

যদিও ভিটামিন সি,থায়ামিন বা বি ১ এবং ই স্বল্পমাত্রায় বিদ্যমান তারপরেও দুধকে আমরা সুষম খাদ্য হিসেবে বিবেচনা করে থাকি।

দুধের রয়েছে কিছু চমৎকার স্বাস্থ্য উপকারিতা। যথা:

১. দুধ উচ্চ রক্তচাপ কমাতে ভূমিকা রাখে। দুধের মধ্যে বিদ্যমান ছানার জল এবং কেজিন প্রোটিনের উচ্চ রক্তচাপ কমানোর ভূমিকা থাকার কারণে দুধ সার্বিকভাবে উচ্চ রক্তচাপজনিত সমস্যা প্রতিরোধে সক্ষম।

আরো পড়ুন:  রমজানে স্বাস্থ্য ভালো রাখবেন যেভাবে

২. শিশু থেকে বৃদ্ধ বয়সে সকলের জন্য দাঁত ও হাড়ের সার্বিক গঠনের জন্য দুধের বিকল্প নেই। কেননা দুধ ক্যালসিয়ামের ভালো উৎস এটি আমাদের হাড়ের জটিলতা যেমন- অস্টিওপোরোসিস, অস্টিওম্যালেসিয়া, আর্থ্রাইটিস এর মত সমস্যার ঝুঁকি কমাতে সহায়ক।

৩.দুধ হচ্ছে প্রোটিনের ভালো উৎস। এটি আমাদের দৈহিক বৃদ্ধি অব্যাহত রাখতে সহায়ক ভূমিকা পালন করে।

আরো পড়ুন:  স্বাস্থ্য রক্ষায় বর্জনীয় খাদ্য ও খাদ্য বস্তু

৪. দুধ প্রদাহ জনিত সমস্যা সমাধানেও কার্যকরী। কিছু গবেষণায় জানা গেছে, খাবারের পরে দুধ পানে প্রদাহের উপশম ঘটে এবং এটি স্বাভাবিক হজমে সহায়ক ভূমিকা রাখে।

৫. দুধের মধ্যে ভালো মাত্রায় পটাশিয়াম বিদ্যমান এবং স্বল্প মাত্রায় সোডিয়াম বিদ্যমান। গবেষণা মতে, উচ্চ পটাশিয়াম এবং নিম্নমাত্রায় সোডিয়াম হৃদপিন্ডের স্বাস্থ্য ভালো রাখে এবং হৃদরোগের সম্ভাবনা কমায়।

৬. দুধ আমাদের ওজন বৃদ্ধিতে বাধা দেয়। অর্থাৎ দুধের মধ্যে বিদ্যমান লিনোলেইক এসিড ওজন কমাতে সহায়ক এবং ফ্যাট ভাঙ্গনে সহায়তা করে।

আরো পড়ুন:  ত্বকের সৌন্দর্য বাড়াবেন যেভাবে

৭. পাশাপাশি দুধের মধ্যে ভিটামিন ই, জিংক, সেলেনিয়াম এবং অন্যান্য মিনারেলস এর উপস্থিতির কারণে এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

তাই প্রতিদিন আপনার খাদ্যতালিকায় দুধ বা দুধের তৈরি অন্য যেকোনো খাবার অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

লেখক: ইসরাত জাহান প্রিয়ানা

 

Check out our other content

Check out other tags:

Most Popular Articles