24 C
Bangladesh
রবিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২৪

বিশ্বব্যাপী খাদ্য ঘাটতি থেকে ‘বিপর্যয়ের’ হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘের প্রধান

অন্যান্য খবরবিশ্বব্যাপী খাদ্য ঘাটতি থেকে 'বিপর্যয়ের' হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘের প্রধান
বার্লিন: প্রধান জাতিসংঘ শুক্রবার সতর্ক করে দিয়েছিল যে বিশ্বজুড়ে ক্রমবর্ধমান খাদ্য ঘাটতির কারণে বিশ্ব “বিপর্যয়ের” মুখোমুখি হচ্ছে।
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস যুদ্ধে বলেছেন ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্র জলবায়ু পরিবর্তন, করোনভাইরাস মহামারী এবং অসমতার কারণে সৃষ্ট ব্যাঘাতকে যুক্ত করেছে একটি “অভূতপূর্ব বিশ্ব ক্ষুধা সংকট” তৈরি করতে যা ইতিমধ্যে লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করছে।
বার্লিনে জড়ো হওয়া কয়েক ডজন ধনী ও উন্নয়নশীল দেশের কর্মকর্তাদের উদ্দেশ্যে একটি ভিডিও বার্তায় তিনি বলেন, “2022 সালে অনেক দুর্ভিক্ষ ঘোষণা করার একটি বাস্তব ঝুঁকি রয়েছে।” “এবং 2023 আরও খারাপ হতে পারে।”
গুতেরেস উল্লেখ করেছেন যে পুরো ফসল জুড়ে এশিয়াআফ্রিকা ও আমেরিকা ক্ষতিগ্রস্ত হবে কারণ সারা বিশ্বের কৃষকরা সার এবং শক্তির দাম বাড়ার সাথে লড়াই করতে লড়াই করছে।
“এই বছরের খাদ্য অ্যাক্সেসের সমস্যাগুলি আগামী বছরের বিশ্বব্যাপী খাদ্য ঘাটতি হতে পারে,” তিনি বলেছিলেন। “এই ধরনের বিপর্যয়ের সামাজিক ও অর্থনৈতিক পরিণতি থেকে কোনো দেশই অস্পৃশ্য থাকবে না।”
গুতেরেস বলেছিলেন যে জাতিসংঘের আলোচকরা একটি চুক্তিতে কাজ করছে যা ইউক্রেনকে কৃষ্ণ সাগর সহ খাদ্য সামগ্রী রপ্তানি করতে সক্ষম করবে। রাশিয়া কোনো সীমাবদ্ধতা ছাড়াই বিশ্ববাজারে খাদ্য ও সার নিয়ে আসা।
তিনি দরিদ্র দেশগুলির জন্য তাদের অর্থনীতিকে চাঙ্গা রাখতে এবং বৈশ্বিক খাদ্য বাজারকে স্থিতিশীল করতে বেসরকারি খাতের জন্য ঋণ ত্রাণের আহ্বান জানান।
বার্লিন বৈঠকের আয়োজক জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা barebokমস্কোর দাবি যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জন্য আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি খাদ্য ঘাটতির জন্য দায়ী ছিল, “সম্পূর্ণ ক্ষমার অযোগ্য।”
বেয়ারবক বলেছেন যে রাশিয়া এই বছরের মে এবং জুন মাসে 2021 সালের একই মাসের মতো গম রপ্তানি করেছে।
তিনি গুতেরেসের মন্তব্য পুনর্ব্যক্ত করেছেন যে বিশ্বজুড়ে ক্রমবর্ধমান ক্ষুধা সংকটের পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে।
“কিন্তু এটি ছিল ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণের যুদ্ধ যা একটি তরঙ্গকে সুনামিতে পরিণত করেছিল,” বারবক বলেছিলেন।

script.async = true; document.body.appendChild(script); );

Check out our other content

Check out other tags:

Most Popular Articles