30 C
Bangladesh
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

বিশ্বসেরা ১০ ছবির দু’টিই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের

অন্যান্য খবরবিশ্বসেরা ১০ ছবির দু’টিই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের

উইকিপিডিয়া একটি সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষীক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত একটি ইন্টারনেট বিশ্বকোষ। যা অলাভজনক উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত, আয়োজিত এবং পরিচালিত।

২০১০ সাল থেকে উইকিপিডিয়া ‘উইকি লাভস মনুমেন্টসের (ডব্লিউএলএম) মাধ্যমে সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার প্রতিযোগিতা আয়োজন করে আসছে। গিনেজ বুকের রেকর্ড অনুযায়ী আলোকচিত্র প্রতিযোগিতার এটিই বিশ্বের সবচেয়ে বড় আয়োজন।

আরো পড়ুন:  ৬ সেপ্টেম্বর থেকে শেখ হাসিনার ৩ দিনের ভারত সফরের সম্ভাবনা রয়েছে

১৪-১২-২০১৭ বিজয়ী তালিকার শীর্ষ দশে স্থান পেয়েছে বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ২টি অসাধারণ আলোকচিত্র।

চূড়ান্ত ফলাফলে জানা যায়, সারা বিশ্বের ৫৬টি দেশের ১০ হাজার অংশগ্রহণকারী ২ লাখ ৪৫ হাজার ছবি প্রতিযোগিতায় আপলোড করে। বাংলাদেশের আলোকচিত্র শিল্পীরা দ্বিতীয়বারের মতো এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সফলতা লাভ করে।

আরো পড়ুন:  পদ্মা সেতু অপশক্তির বিরুদ্ধে শেখ হাসিনার বিজয়: শামীম ওসমান

গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। এতে বাংলাদেশের আজিম খান রনির ক্যামেরায় তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমআর নামাজ আদায়ের একটি ছবি তৃতীয় স্থান লাভ করে। আর শিল্পী জুবায়ের বিন ইকবালের তোলা বা্য়তুর মোকাররমের ভেতরের একটি ছবি সপ্তম স্থান অর্জন করেন।

এ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে ভারতের পি খারোতের আলোকচিত্র। আর থাইল্যানেডর আলোকচিত্রী বেরির তোলা স্থিরচিত্র দ্বিতীয় স্থান অর্জন করেছে।

আরো পড়ুন:  নারকো-সন্ত্রাস: চার লস্কর সদস্যকে বুদগামে গ্রেপ্তার করা হয়েছে

উল্লেখ্য যে, প্রাথমিকভাবে বাংলাদেশের ১১৯ জন আলোকচিত্রী ৩ হাজার ছবি আপলোড করেন। এ ৩ হাজার ছবি থেকে বাছাই করে ১০টি ছবি পাঠানো হয় সর্ববৃহৎ আন্তর্জাতিক এ প্রতিযোগিতায়। বাংলাদেশের জন্য এটা বড় সাফল্য। অভিনন্দন অংশগ্রহণকারী বিজয়ী শিল্পীদের।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles