31 C
Bangladesh
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

ভারত তার নিজস্ব গাড়ি ক্র্যাশ-টেস্ট রেটিং করার পরিকল্পনা করছে

অন্যান্য খবরভারত তার নিজস্ব গাড়ি ক্র্যাশ-টেস্ট রেটিং করার পরিকল্পনা করছে
আগামী এপ্রিল থেকে, ভারতীয় গাড়ি নির্মাতারা তাদের যানবাহন নিরাপত্তা মান পরীক্ষা করাতে পারবেন; এখানে একটি “স্টার রেটিং” পান এবং তাদের বিদেশে পাঠানোর প্রয়োজন হবে না। শুক্রবার সড়ক পরিবহন মন্ত্রক একটি নতুন কাঠামোর অধীনে সুরক্ষা প্যারামিটারে নতুন গাড়িগুলির “স্টার রেটিং” এর জন্য একটি খসড়া মান প্রকাশ করেছে। ভারত  NCAP  আগামী ১০ মাসের মধ্যে শুরু করার প্রস্তাব করা হয়েছে।
যদিও ভারতে গাড়ির জন্য বাধ্যতামূলক ক্র্যাশ টেস্টের নিয়ম রয়েছে, ইন্ডিয়া NCAP রেটিং আরও ভাল মানের হবে। অন্যান্য দেশগুলির থেকে ভিন্ন যেখানে নিউ কার অ্যাসেসমেন্ট প্রোগ্রাম (NCAP) বেসরকারী সংস্থাগুলি দ্বারা পরিচালিত হয়, ভারতে একটি ইন্ডিয়া NCAP কর্তৃপক্ষ থাকবে৷ কর্তৃপক্ষ জনসাধারণের জ্ঞানের জন্য একটি ওয়েবসাইটে সমস্ত নতুন গাড়ির মডেলের নিরাপত্তা রেটিং হোস্ট করবে, যা তিনটি গাড়ির বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তৈরি হবে – অ্যাডাল্ট অকুপ্যান্ট প্রোটেকশন (AOP), চাইল্ড অকুপ্যান্ট প্রোটেকশন (COP) এবং নিরাপত্তা সমর্থন প্রযুক্তি (শনি)।
কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি বলেছেন যে ইন্ডিয়া NCAP একটি “ভোক্তা কেন্দ্রিক প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে, গ্রাহকদের তাদের উপর ভিত্তি করে নিরাপদ গাড়ি বেছে নিতে সক্ষম করবে তারকা রেটিং“এটি নিরাপদ যানবাহন তৈরির জন্য ভারতের আসল সরঞ্জাম প্রস্তুতকারকদের মধ্যে একটি স্বাস্থ্যকর প্রতিযোগিতাকে উত্সাহিত করবে,” তিনি বলেছিলেন।
যদিও অটোমেকারদের মূল্যায়নের জন্য তাদের গাড়ি জমা দেওয়া ঐচ্ছিক হবে, কেন্দ্রীয় সরকার কর্তৃপক্ষকে যে কোনও নির্দিষ্ট ক্র্যাশ টেস্টিং সেন্টারে “জননিরাপত্তার স্বার্থে” মূল্যায়নের জন্য একটি মডেলের একটি নির্দিষ্ট রূপ নির্বাচন করতে বলবে। , সূত্রগুলি বলেছে যে গাড়ির মডেলের সুরক্ষার দিকগুলি সম্পর্কে কিছু সাধারণ অভিযোগ থাকলে এই জাতীয় বিকল্পটি অন্বেষণ করা হবে।
মানদণ্ড স্টার রেটিং এর জন্য যানবাহন নির্বাচনের জন্য নির্দেশিকা প্রস্তাব করে। উদাহরণস্বরূপ, একটি মডেলের কমপক্ষে 30টি গাড়িকে রেটিং পাওয়ার জন্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে যদি সেই মডেলটির আগের বছরে 30,000 ইউনিট বিক্রি হয়। প্রস্তুতকারকের অবশ্যই পরীক্ষার জন্য বেস সংস্করণ প্রদান করতে হবে। বেস ভেরিয়েন্টটিকে সেই নির্দিষ্ট মডেলের সমস্ত রেঞ্জ জুড়ে প্রদর্শিত স্ট্যান্ডার্ড আইটেমগুলির সাথে সজ্জিত হিসাবে সংজ্ঞায়িত করা হয়৷

Check out our other content

Check out other tags:

Most Popular Articles