26 C
Bangladesh
সোমবার, মে ২৭, ২০২৪

মার্কিন গর্ভপাতের সিদ্ধান্ত বিশ্বব্যাপী বিতর্কের জন্ম দেয়, কর্মীদের মেরুকরণ করে

অন্যান্য খবরমার্কিন গর্ভপাতের সিদ্ধান্ত বিশ্বব্যাপী বিতর্কের জন্ম দেয়, কর্মীদের মেরুকরণ করে
শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রে গর্ভপাতের জন্য সাংবিধানিক সুরক্ষার অবসান বিশ্বজুড়ে গর্ভপাত বিরোধীদের উত্সাহিত করেছে, যখন গর্ভপাত অধিকারের সমর্থকরা উদ্বিগ্ন যে এটি তাদের দেশে বৈধকরণের দিকে সাম্প্রতিক পদক্ষেপগুলিকে হুমকি দিতে পারে।
মার্কিন সুপ্রিম কোর্ট ঐতিহাসিক রো বনাম ওয়েড সিদ্ধান্ত বাতিল করেছে “দেখায় যে এই ধরণের অধিকারগুলি সর্বদা স্টিমরোল হওয়ার ঝুঁকিতে থাকে,” বলেছেন রুথ জুরব্রিগেন, একজন আর্জেন্টাইন কর্মী এবং ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানের অ্যালাইড নেটওয়ার্কের সদস্য, গর্ভপাতের অধিকার সমর্থনকারী একটি দল৷
কিন্তু এল সালভাদরে গর্ভপাত বিরোধী প্রচারক সারাহ লারিন আশা করি এই রায়টি পদ্ধতির বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রচারণা চালাবে।
“আমি আত্মবিশ্বাসী যে এই সিদ্ধান্তের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং সারা বিশ্বে গর্ভপাত নির্মূল করা সম্ভব হবে,” ফান্ডাসিওন ভিদা এসভি-এর প্রেসিডেন্ট লারিন বলেছেন৷
কেনিয়ায়, ফনসিনা অর্চনা শুক্রবারের সিদ্ধান্তের খবর দেখেছিলেন এবং বলেছিলেন যে তিনি আতঙ্কিত অবস্থায় সংক্ষিপ্তভাবে হিমায়িত হয়েছিলেন।
“এটি আমেরিকায় করা হচ্ছে, যা নারী অধিকার আন্দোলনের ক্ষেত্রে একটি উদাহরণ হওয়া উচিত,” বলেছেন অর্চনা, গর্ভপাত অধিকারের একজন কর্মী৷ “এটা যদি আমেরিকায় হয়, তাহলে আফ্রিকায় আমার কী হবে? এটা খুবই দুঃখের দিন।”
তিনি উদ্বিগ্ন যে এই রায়টি আফ্রিকা জুড়ে গর্ভপাত বিরোধীদের উৎসাহিত করে যারা প্রজনন স্বাস্থ্য ক্লিনিকের বিরুদ্ধে অভিযোগ করেছে বা হামলার হুমকি দিয়েছে। “মহাদেশে কোনও নিরাপদ জায়গা নেই,” তিনি বলেছিলেন।
সাব-সাহারান আফ্রিকায় গর্ভপাত বিশ্বের অন্য যে কোনও অঞ্চলের তুলনায় ইতিমধ্যেই বেশি অনিরাপদ, এবং গুটমাচার ইনস্টিটিউটের মতে, গর্ভপাতের আইন অত্যন্ত বা মাঝারিভাবে সীমাবদ্ধ এমন দেশে বাস করে সন্তান জন্মদানের বয়সের সিংহভাগ মহিলারা৷ , একটি নিউ ইয়র্ক-ভিত্তিক গবেষণা সংস্থা যা গর্ভপাতের অধিকারকে সমর্থন করে।
অর্চনা বলেছিলেন যে আফ্রিকার সুশীল সমাজ গোষ্ঠীগুলিকে নিজেদের এবং মহিলাদের সুরক্ষিত রাখার কৌশল তৈরি করতে একত্রিত হওয়া দরকার। তিনি বলেছিলেন যে মাত্র কয়েক মাস আগে, যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা মানসম্পন্ন গর্ভপাতের যত্নের নির্দেশিকা জারি করেছিল, তখন অনেকেই আশা দেখেছিলেন। “আমরা এক ধাপ এগিয়েছিলাম, এবং এখন আমাদের আবার পাঁচ ধাপ পিছিয়ে যেতে হবে।”
এই সিদ্ধান্ত, যা গর্ভপাতের অনুমতি বা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়ার জন্য পৃথক মার্কিন রাজ্যের আইন প্রণেতাদের ছেড়ে দেয়, আর্জেন্টিনা জুড়ে সোশ্যাল মিডিয়া আলোকিত করে, যেখানে একটি আইন যা গর্ভাবস্থার 14 তম সপ্তাহ পর্যন্ত ঐচ্ছিক গর্ভপাতের অনুমতি দেয়। জানুয়ারী 2021। কেন বিতর্ক?
গর্ভপাত বিরোধী কর্মীরা এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন, বিধায়ক আমালিয়া গ্রানাটা টুইট করেছেন: “বিশ্বে আবার ন্যায়বিচার আছে। আমরা আর্জেন্টিনায়ও এটি পেতে যাচ্ছি!!”
এল সালভাদরের মতো আরও রক্ষণশীল দেশগুলিতে, যেখানে পরিস্থিতি যাই হোক না কেন গর্ভপাত অবৈধ, এবং যেখানে গত দুই দশকে প্রায় 180 জন প্রসূতি জরুরী মহিলার বিরুদ্ধে ফৌজদারিভাবে বিচার করা হয়েছে, লারিন সতর্ক করে দিয়েছিলেন যে এই রায় গর্ভপাতের বিধিনিষেধকে অবৈধ করার চেষ্টা করবে৷ আরও প্রচেষ্টা অনুপ্রাণিত করুন।
আমরা “গর্ভপাত প্রচার প্রচারণা আমাদের দেশে তীব্র হতে পারে কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে তহবিল এবং গর্ভপাত ক্লিনিকগুলি সাম্প্রতিক বছরগুলিতে যেভাবে করছে তা বন্ধ হয়ে যাচ্ছে,” তিনি বলেছিলেন।
ভ্যাটিকানে, আর্চবিশপ ভিনসেঞ্জো প্যাগলিয়া, পন্টিফিকাল একাডেমির প্রধান, আমেরিকান বিশপদের সাথে যোগ দিয়ে বলেছিলেন যে এটি চিন্তাভাবনা, ক্ষত নিরাময় এবং নাগরিক সংলাপের সময়।
“দীর্ঘ গণতান্ত্রিক ঐতিহ্যের একটি বৃহৎ দেশ এই ইস্যুতে তার অবস্থান পরিবর্তন করেছে তাও সমগ্র বিশ্বকে চ্যালেঞ্জ করে।”
একাডেমি ড.মেক্সিকোতে, আইনজীবী ও কর্মীরা ভেরোনিকা ক্রুজ মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে এই রায়টি গর্ভপাত বিরোধী গোষ্ঠীগুলিকে উত্সাহিত করতে পারে, তবে বলেছে যে এটি মেক্সিকোতে কোনও প্রভাব ফেলবে না, যেখানে সাম্প্রতিক বছরগুলিতে দেশের 32টি রাজ্যের 10টি 12 সপ্তাহের গর্ভাবস্থা পর্যন্ত গর্ভপাতকে বৈধ করেছে৷
তিনি বলেছিলেন যে এই সিদ্ধান্তের ফলে আমেরিকান মহিলাদের মেক্সিকোতে গর্ভপাত করাতে বা মেক্সিকান ফার্মেসি থেকে গর্ভধারণের জন্য বড়ি খুঁজতে সাহায্য করার জন্য কল বৃদ্ধি হতে পারে। ক্রুজ বলেন, এই বছর এ পর্যন্ত স্থানীয় অ্যাক্টিভিস্টরা প্রায় 1,500 আমেরিকান মহিলাকে সেই কারণগুলির সাথে সাহায্য করেছে।
গর্ভপাত বিরোধী দল ন্যাশনাল ফ্রন্ট ফর লাইফের সাথে রিকার্ডো ক্যানোও সন্দেহ প্রকাশ করেন যে এই অঞ্চলে বামপন্থী মতাদর্শের অগ্রগতির প্রেক্ষিতে এই সিদ্ধান্তটি মেক্সিকো বা লাতিন আমেরিকার অন্য কোথাও কোনো প্রভাব ফেলবে।
ক্যাটালিনা মার্টিনেজ কোরাল, সেন্টার ফর রিপ্রোডাক্টিভ রাইটস ফর ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানের ডিরেক্টর বলেছেন, কলম্বিয়া, যা ফেব্রুয়ারিতে গর্ভপাতের অ্যাক্সেস সম্প্রসারণের জন্য সর্বশেষ লাতিন আমেরিকার দেশ হয়ে উঠেছে, সেও এই সিদ্ধান্তের দ্বারা প্রভাবিত হবে না।
মার্কিন প্রেসিডেন্টের চেয়ে এগিয়ে জো বিডেনবিদেশ ভ্রমণ, সাত সদস্যের অন্তত দুটি দলের প্রধানরা এই সিদ্ধান্তকে “ভয়াবহ” বলে অভিহিত করেছেন।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, “কোনও সরকার, রাজনীতিবিদ বা পুরুষকে কোনও মহিলাকে বলা উচিত নয় যে সে তার শরীরের সাথে কী করতে পারে এবং কী করতে পারে না।” সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে।
ফরাসী পররাষ্ট্র মন্ত্রক মার্কিন ফেডারেল কর্মকর্তাদের “স্বাস্থ্য এবং বেঁচে থাকার সমস্যা” বলে অভিহিত করে আমেরিকান নারীদের গর্ভপাতের অ্যাক্সেস অব্যাহত রাখতে “সকল প্রচেষ্টা” করার জন্য আহ্বান জানিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এক টুইট বার্তায় বলেছেন, “গর্ভপাত সব নারীর মৌলিক অধিকার।”
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী, জেসিন্ডা আরডার্ন বলেছেন: “একজন মহিলার নিজের শরীরের সিদ্ধান্ত নেওয়ার মৌলিক অধিকারকে অপসারণ করা অবিশ্বাস্যভাবে বিরক্তিকর। এখানে নিউজিল্যান্ডে আমরা সম্প্রতি গর্ভপাতকে অপরাধমূলক করার সিদ্ধান্ত নিয়েছি এবং এটিকে একটি অপরাধমূলক সমস্যা হিসাবে বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছি। আইন প্রণয়ন। পরিবর্তে স্বাস্থ্য হিসাবে এটি চিকিত্সা করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান, টেড্রোস আধানম ঘেব্রেইসাস টুইটারে বলেছেন যে তিনি এই সিদ্ধান্তে “উদ্বেগ ও হতাশ”। বলে যে এটি “নারীদের অধিকার এবং স্বাস্থ্যসেবার অ্যাক্সেস” উভয়কেই ক্ষুণ্ন করে।
যৌন ও প্রজনন স্বাস্থ্যের সাথে সম্পর্কিত জাতিসংঘের সংস্থা বলেছে যে গর্ভপাত আইনী কিনা “এটি প্রায়শই ঘটে” এবং বিশ্বব্যাপী তথ্য দেখায় যে অ্যাক্সেস সীমাবদ্ধ করা গর্ভপাতকে আরও মারাত্মক করে তোলে।
জাতিসংঘের জনসংখ্যা তহবিল সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পর একটি বিবৃতি জারি করে, তার 2022 সালের প্রতিবেদনে বলেছে যে বিশ্বব্যাপী প্রায় অর্ধেক গর্ভধারণ অনিচ্ছাকৃত এবং 60% এরও বেশি গর্ভধারণের ফলে গর্ভপাত বন্ধ করা যেতে পারে।
“বিশ্বব্যাপী গর্ভপাতের 45% অনিরাপদ, এটি মাতৃমৃত্যুর একটি প্রধান কারণ,” সংস্থাটি বলেছে।
এটি বলেছে যে উন্নয়নশীল দেশগুলিতে প্রায় সমস্ত অনিরাপদ গর্ভপাত ঘটে এবং এটি আশঙ্কা করে “যদি গর্ভপাতের অ্যাক্সেস আরও সীমাবদ্ধ হয়ে যায় তবে বিশ্বজুড়ে আরও অনিরাপদ গর্ভপাত হবে।”
লাতিন আমেরিকার একমাত্র অংশ, পুয়ের্তো রিকোতে সরাসরি শাসন করে, দ্বীপের সিনেট মঙ্গলবার একটি বিল অনুমোদন করেছে যা 22 সপ্তাহের পরে গর্ভপাত নিষিদ্ধ করবে বা যখন একজন ডাক্তার ভ্রূণকে কার্যকর বলে নির্ধারণ করবে, একমাত্র ব্যতিক্রম হল যদি একজন মহিলার জীবন ঝুঁকির মধ্যে থাকে। . বিলটি এখন দ্বীপের প্রতিনিধি পরিষদে রয়েছে।
পুয়ের্তো রিকো অ্যাসোসিয়েশন অফ সাইকোলজিস্টের সভাপতি ডঃ মিগনা রিভেরা গার্সিয়া বলেছেন, মার্কিন সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত গর্ভপাত অধিকার কর্মীদের তাদের কৌশল সংস্কার করতে প্ররোচিত করেছে।
“এটি এখন পুয়ের্তো রিকোর পরিবেশের কারণে অনেক অনিশ্চয়তার কারণ,” তিনি বলেছিলেন। “এই বিলটি দরিদ্র মহিলা এবং কৃষ্ণাঙ্গ মহিলাদের সবচেয়ে বেশি আঘাত করে। … তাদের অন্যান্য সামাজিক গোষ্ঠীর মতো পরিষেবাগুলিতে অ্যাক্সেস নেই।”

 

Check out our other content

Check out other tags:

Most Popular Articles