35 C
Bangladesh
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

‘সুপার ট্যাক্স’-এর পর পাকিস্তান স্টক এক্সচেঞ্জ প্রায় 5% হ্রাস পেয়েছে

অন্যান্য খবর'সুপার ট্যাক্স'-এর পর পাকিস্তান স্টক এক্সচেঞ্জ প্রায় 5% হ্রাস পেয়েছে
করাচি: পাকিস্তান স্টক এক্সচেঞ্জ প্রধানমন্ত্রীর পর শুক্রবার বিকেলে মাত্র 22 মিনিটের উন্মত্ত বাণিজ্য 2,000 পয়েন্টেরও বেশি বা প্রায় 5 শতাংশ কমেছে শাহবাজ শরীফ বৃহৎ শিল্পের উপর একটি নতুন “সুপার ট্যাক্স” ঘোষণা করেছে যা বিনিয়োগকারীদের হতবাক করেছে৷
শরীফ শুক্রবার সিমেন্ট, ইস্পাত এবং অটোমোবাইলের মতো বৃহৎ শিল্পের উপর 10 শতাংশ “সুপার ট্যাক্স” ঘোষণা করেছিলেন, একটি পদক্ষেপ যা তিনি বলেছিলেন যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি মোকাবেলা করা এবং নগদ-সঙ্কট দেশকে “দেউলিয়া” হওয়ার হাত থেকে বাঁচানোর লক্ষ্য ছিল।
প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণে বলেছেন, উচ্চ সম্পদের অধিকারী ব্যক্তিরাও “দারিদ্র্য বিমোচন কর” এর অধীন হবেন।
শরীফের ঘোষণার কিছুক্ষণ পর, বেঞ্চমার্ক কেএসই-100 সূচক 2,053 পয়েন্ট বা 4.8 শতাংশ কমেছে।
টপলাইন সিকিউরিটিজের রাজা জাফর বলেছেন যে শুক্রবার ঘোষিত “সুপার ট্যাক্স” শেয়ার বাজারে বিপর্যয় সৃষ্টি করেছে এবং বিনিয়োগকারীদের আস্থা নষ্ট করেছে।
“বাজারের নেতিবাচক প্রতিক্রিয়া আশ্চর্যজনক নয় কারণ এই নতুন কর কর্পোরেট মুনাফাকে ক্ষতিগ্রস্ত করবে,” তিনি বলেছিলেন।
PSX নিয়মবই অনুসারে, সমস্ত সিকিউরিটিজে ট্রেডিং একটি নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ হয়ে যায় যদি সূচকটি তার শেষ বন্ধ থেকে পাঁচ শতাংশ উপরে বা নিচে চলে যায় এবং পাঁচ মিনিটের জন্য সেখানে থাকে।
আরিফ হাবিব কর্পোরেশনের আহসান মেহন্তি বলেন, “প্রধানমন্ত্রী রাজস্ব ঘাটতির ব্যবধান পূরণের জন্য এক বছরের জন্য শিল্পের উপর 10 শতাংশ সুপার ট্যাক্স ঘোষণা করার পর পিএসএক্স বিশাল চাপ দেখেছিল।”
আলফা বিটা কোরের সিইও খুররম শাহজাদ ডন সংবাদপত্রকে বলেছেন যে সরকারের সর্বশেষ পদক্ষেপ অনুসরণ করে কর্পোরেট আয়কর এবং বিনিয়োগকারীদের কর এখন যথাক্রমে 50 শতাংশ এবং 55 শতাংশ ছাড়িয়ে যাবে।
“এটি শুধুমাত্র এই অঞ্চলে নয়, পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ। প্রকৃতপক্ষে, এটি বিশ্বের সর্বোচ্চ করের হারগুলির মধ্যে একটি,” তিনি বলেছিলেন।
KSE-100 সূচক, যা বৃহস্পতিবার তার ইতিবাচক প্রবণতা অনুসারে সবুজ রঙে খোলা হয়েছিল, শুক্রবার 1,665.18 পয়েন্ট বা 3.9 শতাংশ হ্রাস পেয়ে 41,051.79 পয়েন্টে বন্ধ হয়েছে।
সেশনে ৩৬৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। Jio TV-এর মতে, ট্রেডিং শেষ হলে, 61টি শেয়ার সবুজ, 287টি লাল এবং 16টি অপরিবর্তিত ছিল।
বৃহস্পতিবারের 349.48 মিলিয়নের বিপরীতে সামগ্রিকভাবে 424.22 মিলিয়ন শেয়ার বেড়েছে। দিনে লেনদেন করা শেয়ারগুলির মূল্য ছিল PKR 12.8 বিলিয়ন, এটি বলে।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles