28 C
Bangladesh
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

কাশ্মীরে G20 বৈঠকে ভারতের পরিকল্পনাকে পাকিস্তান প্রত্যাখ্যান করেছে: পাকিস্থানের পররাষ্ট্র দপ্তর

অন্যান্য খবরকাশ্মীরে G20 বৈঠকে ভারতের পরিকল্পনাকে পাকিস্তান প্রত্যাখ্যান করেছে: পাকিস্থানের পররাষ্ট্র দপ্তর
পাকিস্তান শনিবার বলেছে যে এটি G20 দেশগুলির একটি বৈঠক আয়োজনের ভারতের প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করে কাশ্মীর আশা করা যায় যে গ্রুপের সদস্যরা আইন ও ন্যায়বিচারের প্রয়োজনীয়তার সাথে সম্পূর্ণরূপে পরিচিত হবেন এবং প্রস্তাবটির সরাসরি বিরোধিতা করবেন।
জম্মু এবং কাশ্মীর G-20-এর 2023 সভাগুলি হোস্ট করবে, একটি প্রভাবশালী গোষ্ঠী যা বিশ্বের প্রধান অর্থনীতিগুলিকে একত্রিত করে, বৃহস্পতিবার কেন্দ্রশাসিত অঞ্চল প্রশাসন সামগ্রিক সমন্বয়ের জন্য একটি পাঁচ সদস্যের উচ্চ-স্তরের কমিটি গঠন করে।
2019 সালের আগস্টে সংবিধানের 370 অনুচ্ছেদের অধীনে বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং পূর্ববর্তী রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পরে এটি জম্মু ও কাশ্মীরে অনুষ্ঠিত প্রথম বড় আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন হবে।
পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র আসিম ইফতিখার আহমেদ এক বিবৃতিতে বলেছেন, ইসলামাবাদ ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের প্রতি লক্ষ্য রেখেছিলেন যে ইঙ্গিত করে যে ভারত “জম্মু ও কাশ্মীরে কিছু G20-সম্পর্কিত বৈঠক করার কথা বিবেচনা করছে”।
আহমেদ বলেন, “পাকিস্তান ভারতের এমন কোনো প্রচেষ্টাকে পুরোপুরি প্রত্যাখ্যান করে।
তিনি বলেছিলেন যে এটি একটি সুপরিচিত সত্য যে জম্মু ও কাশ্মীর পাকিস্তান এবং ভারতের মধ্যে একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত “বিতর্কিত” এলাকা এবং এটি পাকিস্তানের এজেন্ডায় রয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সাত দশকেরও বেশি সময় ধরে।
“জেকে-তে যেকোনও G20-সম্পর্কিত সভা/ইভেন্টের আয়োজনের কথা বিবেচনা করে, এই অঞ্চলের বিশ্বব্যাপী স্বীকৃত ‘বিতর্কিত’ মর্যাদাকে উপেক্ষা করে, এটি একটি রসিকতা যা আন্তর্জাতিক সম্প্রদায় কোনো অবস্থাতেই মেনে নিতে পারে না,” মুখপাত্র বলেছেন।
তিনি আশা প্রকাশ করেন যে ভারতের কাছ থেকে এই জাতীয় কোনও বিতর্কিত প্রস্তাবের ক্ষেত্রে, জি 20 সদস্যরা আইন ও ন্যায়বিচারের প্রয়োজনীয়তা সম্পর্কে পুরোপুরি সচেতন থাকবে এবং এটি সরাসরি প্রত্যাখ্যান করবে।
আহমেদ বলেছেন যে পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়কেও আহ্বান জানায় যে ভারতকে 5 আগস্ট, 2019-এর কর্মকাণ্ড বাতিল করতে এবং সমস্ত রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়ার আহ্বান জানাতে।
নয়াদিল্লি জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার জন্য 5 আগস্ট, 2019 তারিখে সংবিধানের 370 অনুচ্ছেদ বাতিল করার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েছে।
ভারতের সিদ্ধান্ত পাকিস্তানের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল, যা কূটনৈতিক সম্পর্ককে নিম্নতর করে এবং ভারতীয় দূতকে বহিষ্কার করেছিল। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যও বন্ধ করে দেয় পাকিস্তান।
ভারত বারবার পাকিস্তানকে বলেছে যে জম্মু ও কাশ্মীর “ছিল, আছে এবং সবসময় থাকবে” এবং দেশের অবিচ্ছেদ্য অংশ থাকবে।
ভারত পাকিস্তানকে বলেছে যে তারা সন্ত্রাস, শত্রুতা ও সহিংসতামুক্ত পরিবেশে ইসলামাবাদের সাথে স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায়।

 

Check out our other content

Check out other tags:

Most Popular Articles