24 C
Bangladesh
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

বাংলাদেশের প্রথম স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অন্যান্য খবরবাংলাদেশের প্রথম স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন বাংলাদেশকা’র স্বপ্নের প্রকল্প (স্বাপার পদ্ম সেতু), শনিবার শক্তিশালী পদ্মা নদীর উপর প্রথম সেতু – 1971 সালে জন্মের পর থেকে দেশের সবচেয়ে বড় উন্নয়ন অর্জন, দেশের উন্নয়ন সূচকে বিপ্লব ঘটাবে, দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের অর্থনৈতিক মানচিত্র পুনরায় আঁকবে এবং সরাসরি ভারতের মাধ্যমে ঢাকাকে সংযুক্ত করবে বলে আশা করা হচ্ছে। রাস্তা , রেল এবং বন্দর। হিসেব অনুযায়ী, সেতুটি এদেশের অন্তত তিন কোটি মানুষের জীবনে তাৎক্ষণিক প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে।

6.15 কিলোমিটার দীর্ঘ পদ্মা সড়ক ও রেল সেতু, হাসিনার দ্বারা সম্পন্ন, শনিবার বেশ কয়েকটি সেতু নির্মাণ করেছেন। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের 21টি জেলাকে ঢাকার সাথে সংযুক্ত করে তিনি তার নিজস্ব তহবিল দিয়ে তার প্রথম মেগা প্রকল্প তৈরি করেছিলেন, গর্বিত জাতিকে তার জনগণের সাথে সেতু দিয়ে একটি “উন্নত জাতিতে” উন্নীত করার কাজটি করেছিলেন। 2041 সাল নাগাদ বাংলাদেশের বয়স 70 হবে।

আরো পড়ুন:  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন আজ

শেখ হাসিনা শনিবার জাতির উদ্দেশে তার আবেগময় ভাষণে ২০৪১ সালের সময়সীমা ঘোষণা করেন, যখন তিনি তার পিতা শেখ মুজিবুর রহমানের স্বপ্নের প্রকল্পের উদ্বোধন করেন, যা তিনি 1973 সালে পরিকল্পনা করেছিলেন।

শনিবার বাংলাদেশ যখন তার স্বপ্নের প্রকল্পকে বাস্তবে রূপান্তরিত করে, দেশের অভ্যন্তরে এবং তার সীমানা ছাড়িয়ে বিশ্বের সাথে সংযুক্ত করার উদযাপন করেছে, তখন হাসিনা একটি উত্সাহী জাতির চেতনা প্রকাশ করেছেন, যারা জাতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আবেগপূর্ণ ঠিকানা। এই বলে যে “আমরা বিশ্বকে প্রমাণ করেছি যে আমরা পারি। গর্বিত বাঙালি হিসেবে আমরা আমাদের নিজস্ব সেতু তৈরি করেছি, সমস্ত প্রতিকূলতাকে অতিক্রম করে আমাদের পঞ্চাশ দশককে একটি উন্নয়নশীল দেশে পরিণত করতে পেরেছি। বছর এবং 2041 সালে আমরা একটি উন্নত দেশে পরিণত হব।”

পদ্মা সেতুর পাশাপাশি, হাসিনা ট্রান্স এশিয়ান হাইওয়ে নেটওয়ার্কের (TAHN) একটি প্রধান সংযোগ হিসাবে পদ্মা সেতু স্থাপন করে তার আশেপাশের দেশ – ভারত, নেপাল, চীন, মিয়ানমার, সিঙ্গাপুর, থাইল্যান্ডের সাথে সেতু নির্মাণ করেছেন। এর ১৬টি সড়ক পথের মধ্যে তিনটি বাংলাদেশের মধ্য দিয়ে যায় এবং একটি রেল সংযোগ অন্য দুটি রুটকে সংযুক্ত করবে।

বেনাপোলের ভারতীয় সীমান্ত থেকে, সড়কপথে ঢাকার দূরত্ব ৭০ কিলোমিটার এবং ৪.৩০ ঘণ্টা কমেছে, যা এই অঞ্চলের সবচেয়ে ব্যস্ততম বাণিজ্য রুটে পরিণত হয়েছে, যা উভয় দেশেরই লাভবান হচ্ছে, তাদের নিজ নিজ অর্থনীতিকে চাঙ্গা করছে। ভারতের সাথে ঢাকার সাথে সরাসরি সংযোগ করা ছাড়াও, সেতুটি এখন অর্থনৈতিক কর্মকান্ড বহুগুণ বৃদ্ধির জন্য ভারতের দিকে কলকাতা এবং বাংলাদেশের মংলা ও চট্টগ্রাম বন্দরকে শ্রীলঙ্কা, সিঙ্গাপুর এবং মালয়েশিয়ার তিনটি হাব বন্দরের সাথে সংযুক্ত করে সমগ্র অঞ্চলকে সংযুক্ত করেছে। ,
ঢাকা সূত্রে জানা গেছে, পদ্মা সেতুর সাফল্যে উচ্ছ্বসিত জাপান গত সপ্তাহে বিশাল নদীর ওপর দ্বিতীয় সেতুর জন্য সম্পূর্ণ অর্থায়নের প্রস্তাব দিয়েছে।

আরো পড়ুন:  পাক মন্ত্রী বলেছেন 43% বিদেশী অর্থায়ন প্রকল্প 'সমস্যাযুক্ত'

এর প্রেক্ষাপটে বিশ্ব ব্যাংক দুর্নীতির অভিযোগে প্রকল্প থেকে প্রত্যাহার করে নেয় এবং বাংলাদেশ নিজস্ব অর্থায়নে প্রকল্পটি সম্পূর্ণ করার চেষ্টা করে,
পাকিস্তানের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামের সময় জনগণকে অনুপ্রাণিত করার জন্য হাসিনা তার বাবার বিখ্যাত লাইনগুলি স্মরণ করেছিলেন। “বঙ্গবন্ধু বলেছিলেন ‘আমাদের কেও দ্যাবে রক্তে পারবে না’ (কেউ আমাদের উপর কর্তৃত্ব করতে পারবে না)। আমরা তা প্রমাণ করেছি।

মুজিব আমাদের শিখিয়েছেন বলে আমরা কখনো মাথা নত করব না। আমরা আমাদের নিজস্ব অর্থে এই সেতু নির্মাণ করি। শুধু বাংলাদেশ নয়, আঞ্চলিক। কানেক্টিভিটি উন্নত হবে। সেতু আমাদের গর্ব, আমাদের পরিচয়, আমাদের চেতনা, আমাদের সাহসিকতা এবং জনগণ এর থেকে উপকৃত হবে। জয় বাংলা,” তিনি বলেন।

Source by [author_name]

Check out our other content

Check out other tags:

Most Popular Articles