36 C
Bangladesh
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

আন্তর্জাতিক গবেষণা সফরে ভারত যাচ্ছেন কুবির ৪ শিক্ষার্থী

পাবলিক বিশ্ববিদ্যালয়আন্তর্জাতিক গবেষণা সফরে ভারত যাচ্ছেন কুবির ৪ শিক্ষার্থী

ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির উদ্যােগে ‘৩য় আন্তর্জাতিক গবেষণা সফর-২০২২‘ এ অংশ নিতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৪ জন শিক্ষার্থী।

কুবির শিক্ষার্থীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ( কুবিগস) এর আহ্বায়ক কমিটির সদস্য। তারা ৮ থেকে ১৮ সেপ্টেম্বর ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন সেমিনার ও আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে অংশ নিবেন।

সম্মেলনে অংশ নিতে আজ দেশ ছাড়বেন কুবি ইংরেজি বিভাগের আনিসুর রহমান ও সাবিরা সুলতানা জলি, নৃবিজ্ঞান বিভাগের জান্নাতুল মাওয়া মীম এবং আইন বিভাগের মাইশা রহমান রোদিতা। বেঙ্গল ইন্সটিটিউট অব পলিটিকাল স্টাডিজ, ভারত এর যুগ্ম সম্পাদক ডা. দেবাশীষ নন্দীর পাঠানো ইমেইলে এই তথ্য নিশ্চিত করা হয়।

আরো পড়ুন:  বরিশালের বিশ্ববিদ্যালয়ে হলের খাবারের দাম এবং মান নিয়ে হতাশ আবাসিক শিক্ষার্থীরা

জানা যায়, “দ্য কন্ট্রিবিউশন অব দ্য টুরিজম ইন্ডাস্ট্রি টু শ্রীলঙ্কা’স ইকোনমিক ক্রাইসিস” শীর্ষক গবেষণাপত্র উপস্থাপনা করার জন্য এই নবীন গবেষকরা বেঙ্গল ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ (বিআইপিএস) এর ৫ম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করবে।
পাশাপাশি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, যাদবপুর ইউনিভার্সিটি, আলিয়া ইউনিভার্সিটি এবং হীরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর উইমেনে শিক্ষা বিনিময় কর্মসূচি করবে। এছাড়াও ৮ দিনের সফরে ভারতের ঐতিহাসিক স্থানগুলি  ভ্রমণের সুযোগ পাবে তারা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাড়াও এ সম্মেলনে অংশ নিবেন ঢাকা বিশ্ববিদ্যালয়, বিইউপি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের তরুণ গবেষক ও শিক্ষকবৃন্দ।
কুবি গবেষণা সংসদের আহবায়ক আনিসুর রহমান বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংসদের মাধ্যমে আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একটি গবেষণা বান্ধব পরিবেশ গড়ে তুলতে চাই৷ গবেষণায় অবদান রাখার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছি আমরা। এরই ধারাবাহিকতায় ঢাবি গবেষণা সংসদ সহ এবার আমরা কুবি গবেষণা সংসদের চারজন যাচ্ছি ভারতে।

আরো পড়ুন:  অগ্নিকাণ্ডে দগ্ধদের সেবা দিচ্ছে কুবির স্কাউট দল

এবিষয়ে কুবি গবেষণা সংসদের মডারেটর ড. জান্নাতুল ফেরদৌস বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণামুখী করতে আমরা কাজ করছি। আন্তজার্তিক সম্মেলনে কুবি গবেষণা সংসদের সদস্যরা অংশ নিতে যাচ্ছে, যা বেশ আনন্দের। এর মধ্যে দিয়ে শিক্ষার্থীরা নিজেদের দক্ষ করে গড়ে তুলবে এবং বিশ্ববিদ্যালয়কে বিশ্ব দরবারে তুলে ধরবে বলে আমরা আশাবাদী।
উল্লেখ্য, “ডেমোক্রেসি এন্ড পপিউলিস্ট ডিসকোর্স ইন টুয়েন্টি ফাস্ট সেঞ্চুরি” থিমের এই কনফারেন্সটি আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত কলকাতায় অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন:  জবিতে ‘এমইডিএম’ এর ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

এ গবেষণা সফরের মূল লক্ষ্য জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নেটওয়ার্কিং, সমন্বয়, যোগাযোগ স্থাপনের মাধ্যমে গবেষক ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে তরুণ গবেষকদের সুসম্পর্ক স্থাপন করা বলে জানান আয়োজকেরা।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles