31 C
Bangladesh
সোমবার, জুন ২৪, ২০২৪

কৃত্তিম বুদ্ধিমত্তার যুগে তরুণ প্রজন্মকে সতর্ক থাকতে হবে: জাফর ইকবাল

পাবলিক বিশ্ববিদ্যালয়কৃত্তিম বুদ্ধিমত্তার যুগে তরুণ প্রজন্মকে সতর্ক থাকতে হবে: জাফর ইকবাল
কৃত্তিম বুদ্ধিমত্তার যুগে তরুণ প্রজন্মকে সতর্ক থাকতে হবে বলে মন্তব্য করেছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, তরুণ প্রজন্মকে এখনই সিদ্ধান্ত নিতে হবে। তাদেরকে মানবিক গুণাবলি সম্পন্ন মানুষ হতে হবে যেটা কৃত্রিম বুদ্ধিমত্তা কখনো পারে  না। তোমাদের নিজেদের তাগিদেই মানুষের গুণাবলিগুলো অর্জন করে নিতে হবে। তা না হলে তুমি কিন্তু টিকবে না। সামনের জীবনে চলতে হলে সতর্ক হয়ে থাকতে হবে।
মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এসময় তিনি আরও বলেন, মানুষ মানুষ হয়েছে তার কল্পনা শক্তির দ্বারা। একমাত্র মানুষই পারে কোনো কিছুকে কল্পনা করতে। যা অন্য কোন জীবই পারে না। পৃথিবীতে আইনস্টাইনের চেয়ে বেশি জ্ঞান কেউ দেয় নি। সেই তিনি বলেছেন জ্ঞানের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হলো কল্পনা। কাজেই সেই কল্পনা করার ক্ষমতাকে তরুণ প্রজন্মকে বাঁচিয়ে রাখতে হবে। আর সেটা করার অনেক রাস্তা আছে তবে সবচেয়ে সহজ রাস্তাটা হলো বই পড়া। শিক্ষার্থীদের কাছে আমার একটাই অনুরোধ তোমরা বেশি বেশি বই পড়ো।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles