27 C
Bangladesh
শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে জাতীয় কবির ৪৭তম প্রয়াণ দিবস পালিত

পাবলিক বিশ্ববিদ্যালয়নজরুল বিশ্ববিদ্যালয়ে জাতীয় কবির ৪৭তম প্রয়াণ দিবস পালিত
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম প্রয়াণ দিবসে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।
রোববার (২৭ আগস্ট ) ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, নজরুলের রচনা থেকে বাঙালি পেয়েছে আত্মিক বল, বিশ্বে পরিচয়, ভবিষ্যতের দিশা। ফলে নজরুলের রচনা সত্যিই সে সময় প্রাসঙ্গিক কি না, এই প্রশ্নটি উঠেছিল। নজরুল জানতেন, তাঁকে নিয়ে পরিচিত সমাজে কী আলোচনা হচ্ছে। আর সে কারণেই তিনি বলেছিলেন, যুগের সেই হুজুগ কেটে গেলে তিনি স্মরণীয় থাকবেন কি থাকবেন না, সেটা তাঁর ধর্তব্যের বিষয় নয়। কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে উপাচার্য আরও বলেন, নজরুলের গান-কবিতা রচনা যেমন বাঙালির মুক্তিসংগ্রামে সব সময় পাথেয় ছিল, বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে পৌঁছে দেওয়ার লড়াইয়ে নজরুলের রচনা তেমনি প্রেরণা হিসেবে কাজ করবে। তাই নজরুলের নবযুগের ডাক শুধু সেদিনের জন্য নয়, আজকের জন্যও প্রযোজ্য।
অন্যদিকে নজরুলের প্রয়াণ দিবসে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অবস্থিত নজরুল ভাস্কর্যে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মুশাররাত শবনম, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী সহ অন্যান্য শিক্ষক ও কর্মকর্তা। এসময় বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের পক্ষ থেকেও নজরুল ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
এছাড়াও সকাল আটটায় কেন্দ্রীয় মসজিদে কোরআন খতম এবং বাদ যোহর দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। রবীন্দ্র-নজরুল প্রয়াণ দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়টির আগামীকালের আয়োজনে রয়েছে সেমিনার, আবৃত্তি, সংগীত  ও প্রামাণ্যচিত্র পরিবেশনা।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles