28 C
Bangladesh
রবিবার, জুন ৯, ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক কর্মশালা

পাবলিক বিশ্ববিদ্যালয়নজরুল বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক কর্মশালা
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো দিনব্যাপী মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩১ আগস্ট ২০২৩) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের উদ্যোগে “শিক্ষার্থীদের মানসিক সুস্থতার জন্য মনস্তাত্ত্বিক প্রাথমিক চিকিৎসার প্রবর্তন” শীর্ষক কর্মশালাটি আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)।
ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. তপন কুমার সরকারের সভাপতিত্বে কর্মশালায় অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর কর্মশালায় উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মানুষের মনস্তত্ব কিন্তু প্রতিনিয়ত পাল্টায়। সময় পরিবর্তনশীল। বোধও কিন্তু পরিবর্তনের মধ্যদিয়ে এগোয়। বিশ্ব ব্যবস্থা বিশ্বের যে প্রযুক্তি এর মধ্যেও পরিবর্তন এসেছে। অতএব জীবনের যে বোধ এটিকে একেবারে যুক্তি দিয়ে পরিপার্শ দিয়ে অভিজ্ঞতা যাদের আছে তাদের সঙ্গে পরামর্শ করে আগাতে হবে। একটি   কথা প্রচলিত আছে যে, যুবকের ঘাড়ে বৃদ্ধের মাথা স্থাপন করা। এটি বাস্তবে  যদিও অসম্ভব। কিন্তু এটিকে যদি আমরা প্রতীকী ভাবে নেই, তাহলে মানে হচ্ছে বয়স্কদের অভিজ্ঞতা নিয়ে যুব শক্তিকে কাজে লাগিয়ে এগিয়ে যাওয়া। তাহলেই কিন্তু গন্তব্যে পৌঁছানোনো সহজ হয়।
ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের সহকারী পরিচালক (কাউন্সিলিং সাইকোলজিস্ট) মোছা. আদিবা আক্তারের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। শুভেচ্ছা বক্তব্য দেন আইকিউএসি পরিচালক প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন। এসময় সম্পদ ব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মাহযাবিন হক।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles