29 C
Bangladesh
বুধবার, মে ২৯, ২০২৪

নবীন শিক্ষার্থীদের বরণ করলো নজরুল বিশ্ববিদ্যালয়

পাবলিক বিশ্ববিদ্যালয়নবীন শিক্ষার্থীদের বরণ করলো নজরুল বিশ্ববিদ্যালয়
মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সপ্তদশ ব্যাচের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয় ‘গাহি সাম্যের গান’ মঞ্চে। ওরিয়েন্টেশনে ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও ওরিয়েন্টেশন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।
শিক্ষা, গবেষণা ও উন্নয়নের নবযাত্রায় স্বাগত জানিয়ে নবীন শিক্ষার্থীদের বরণ করলো নজরুল বিশ্ববিদ্যালয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. জাফর ইকবাল বলেন,তরুণ প্রজন্মকে এখনই সিদ্ধান্ত নিতে হবে। তাদেরকে মানবিক গুণাবলি সম্পন্ন মানুষ হতে হবে যেটা কৃত্রিম বুদ্ধিমত্তা কখনো পারে  না। তোমাদের নিজেদের তাগিদেই মানুষের গুণাবলিগুলো অর্জন করে নিতে হবে। তা না হলে তুমি কিন্তু টিকবে না। সামনের জীবনে চলতে হলে সতর্ক হয়ে থাকতে হবে।
ওরিয়েন্টেশন বক্তা বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, জ্ঞানভিত্তিক সমাজ না হলে রাষ্ট্রটা বিকশিত হবে না। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হবে না। সব মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হবে না। তাই একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমি চাই আপনারা একটি মানবিক রাষ্ট্র গড়ে তুলবে ন, একটি জ্ঞান ভিত্তিক সমাজ গড়ে তুলবেন।
আগত নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে সভাপতির বক্তব্যে  উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষা জীবনে সর্বোচ্চ জ্ঞান অর্জনের অন্যতম বিদ্যাপীঠ হলো বিশ্ববিদ্যালয়। এখানে পড়াশোনার পাশাপাশি একজন শিক্ষার্থী সত্যিকারের ও সার্বিক মানুষ হিসেবে গড়ে ওঠার পথের দিশা পায়। এই বিশ্ববিদ্যালয়কে একটি নন্দনকানন হিসেবে গড়ে তোলা হবে। যেখানে লেখাপড়ার মানকে সুনিশ্চিত করা হবে, গবেষণার উপযুক্ত পরিবেশ তৈরি করা হবে। বিজ্ঞানমনস্ক প্রজন্ম তৈরি করে দক্ষতা বৃদ্ধিতে সকল ধরনের উৎসাহ দেওয়া হবে।
ওরিয়েন্টশন অনুষ্ঠানে শিক্ষার্থীদেরকে জীবন ও চরিত্র গঠনের পরামর্শের পাশাপাশি হাতে তুলে দেওয়া হয় এক বছরের একাডেমিক ক্যালেন্ডার। এই ক্যালেন্ডার অনুসারে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতে লেখাপড়া, পরীক্ষা এবং অন্যান্য একাডেমিক কার্যক্রম পরিচালিত হবে।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles