28 C
Bangladesh
বুধবার, এপ্রিল ১০, ২০২৪

পরিত্যাক্ত প্লাস্টিকের বোতল অভিশাপ নয়, হতে পারে আশীর্বাদ

পাবলিক বিশ্ববিদ্যালয়পরিত্যাক্ত প্লাস্টিকের বোতল অভিশাপ নয়, হতে পারে আশীর্বাদ
মানুষ দৈনন্দিন জীবনে নানা কারণেই প্লাস্টিকের বোতল ব্যবহার করে থাকে। কিন্তু সেই বোতলের প্রয়োজন শেষ হয়ে গেলেই, তাকে ছুড়ে ফেলা হয় রাস্তায়, বনজঙ্গলে অথবা ডাস্টবিনে। যার ফলে পরিবেশের ব্যাপক পরিমাণে ক্ষতি সাধন হচ্ছে এবং পরিবেশ তার ভারসাম্য হারাচ্ছে। আর প্লাস্টিক পরিণত হচ্ছে একটি অভিশাপে।
কিন্তু বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রিংকু হোসেন সেই পরিত্যক্ত বোতল গুলোকে আশীর্বাদে পরিনত করার উদ্যোগ গ্রহণ করেছেন। এরই ধারাবাহিকতায় রিংকু হোসেন আরো দুইজন সদস্য মো. ইয়াছিন এবং মো.  আমান কে নিয়ে “BD clean University of Barishal” নামে একটি সেচ্ছাসেবি সংগঠন গড়ে তোলেন। ২৬মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সংগঠনটি তাদের কার্যক্রম শুরু করে। প্লাস্টিক কে আশীর্বাদে পরিনত করা এবং পুরো ক্যাম্পাস কে পরিচ্ছন্ন রাখাই সংগঠনটির একমাত্র লক্ষ। ইতোমধ্যেই তারা প্লাস্টিকের বোতল ব্যবহার করে বেশ কয়েকটি ডাস্টবিন তৈরি করেছেন। সংগঠনটির বর্তমান সদস্য সংখ্যা ছয়জন।
“BD clean University of Barishal” এর সদস্য রিংকু হোসেন এই ক্যাম্পাস” কে বলেন, বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেক আবর্জনা থাকে, কিন্তু সেগুলো সচরাচর পরিস্কার করা হয় না। তাই আমরা আমাদের কার্যক্রম অব্যাহত রেখে সকলকে পরিচ্ছন্ন ক্যাম্পাস উপহার দিতে চাই।  যাতে দেশের মাটিতে বরিশাল বিশ্ববিদ্যালয় একটি পরিচ্ছন্ন ক্যাম্পাস হিসেবে পরিচিতি লাভ করে । তিনি ববির ভিসি প্রফেসর ড. মো. সাদেকুল আরেফিন স্যার এর কাছে প্রত্যাশা রাখেন যে, ডাস্টবিনগুলো আবর্জনায় ভর্তি হয়ে গেলে, সেগুলো যাতে প্রতি এক সপ্তাহ পরপর পরিস্কার করার ব্যবস্থা গ্রহণ করা হয়। কারণ ডাস্টবিনগুলো ভর্তি হয়ে গেলে সেটা খালি না করা পর্যন্ত পূণরায় ময়লা ফেলানো সম্ভব হয়না।
সকলের কাছে সংগঠনটির প্যত্যাশ্যা, সকল শিক্ষার্থী যাতে তাদের এই কাজে সর্বদা সহযোগিতা করে।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles