29 C
Bangladesh
বুধবার, মে ২৯, ২০২৪

পৃষ্ঠাভরে যাচ্ছেতাই লিখে দেওয়া গবেষণা নয়: সৌমিত্র শেখর

পাবলিক বিশ্ববিদ্যালয়পৃষ্ঠাভরে যাচ্ছেতাই লিখে দেওয়া গবেষণা নয়: সৌমিত্র শেখর
যা মনে হলো তাই আমি লিখে দিলাম সেটা গবেষণা-এটা খুব খারাপ ব্যাপার। যে যাই পৃষ্ঠাভরে লিখে দিল সেটাই গবেষণা নয় এমন মন্তব্য করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। তিনি আরও বলেন, কিছু কিছু বিশ্ববিদ্যালয় আবার এসবকে উৎসাহিত করে। গবেষণার জন্য সারা পৃথিবীতেই একটা পথ লাগে। গবেষণার জন্য একটি স্বীকৃত পদ্ধতি অনুসরণ করতে হবে।
রবিবার (৩ সেপ্টেম্বর ২০২৩) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের উদ্যোগে আয়োজিত এম এ সেমিনার ২০২৩-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গবেষণার গুরুত্ব তুলে ধরে উপাচার্য আরও বলেন, গবেষণা খুব গুরুত্বপূর্ণ একটা ব্যাপার। গবেষণা না হলে নুতন কোনকিছু আবিষ্কার হয় না। আমাদের ক্ষেত্র ভিন্ন হতে পারে কিন্তু গবেষণা করে জনসম্মুখে যে ফল আমরা প্রকাশ করি সেটার উপর ভিত্তি করে কিন্তু একটির সঙ্গে আরেকটির সম্পর্ক দাঁড়ায়। গবেষণার পরিমাণের চেয়ে গবেষণার মানের দিকে নজর দিতে হবে।  গবেষণায় চুরি বিদ্যা বাদ দিতে হবে। গবেষণায় চুরি বিদ্যা ধরা পড়লে বড় শাস্তি পেতে হবে। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্লেজারিজম চেকার সফটওয়্যার আনার ব্যবস্থা করেছি। কিছুদিনের মধ্যেই যুক্ত হবে। তখন যেকোনো গবেষণার জন্য এই প্রযুক্তি ব্যবহার করা হবে।
বিভাগীয় প্রধান ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন অধ্যাপক ড. আতাউর রহমান, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মুশাররাত শবনম, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। প্রবন্ধ মূল্যায়ন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. কৌশিক সরকার। স্বাগত বক্তব্য দেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যপক মো. মেহেদী তানজির।
জিসান
০১৬৪১০৮৪৩২৯

Check out our other content

Check out other tags:

Most Popular Articles