37 C
Bangladesh
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

বরিশাল ব্লাড ডোনার্স ক্লাব বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয়। 

পাবলিক বিশ্ববিদ্যালয়বরিশাল ব্লাড ডোনার্স ক্লাব বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয়। 
 ০৬ নভেম্বর ২০২২ (রবিবার) বরিশাল ব্লাড ডোনার্স ক্লাব বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয় এবং নামমাত্র মূল্যে হিমোগ্লোবিন টেস্ট করেছে। বরিশাল ব্লাড ডোনার্স ক্লাব বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয়। 
বরিশাল বিশ্ববিদ্যালয় গ্রাউন্ড ফ্লোরে এ সময়োপযোগী পদক্ষেপ গ্র
হণ করে সংগঠনটির কর্মীরা।
প্রায় অর্ধশত মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করে কর্মীরা।
এই সেবা গ্রহণকারি সকলেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।
সকাল ১১.৩০ মিনিটে সংগঠনটি তাদের কার্যক্রম শুরু করে এবং ০১:৩০ মিনিটে সুষ্ঠু ভাবে প্রোগ্রাম শেষ করে সংগঠনটির কর্মীরা। বরিশাল ব্লাড ডোনার্স ক্লাব বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয়। 
প্রোগ্রাম নেতৃত্বে ছিলেন বাংলা বিভাগের কামরুন নাহার মোহনা এবং ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের মোঃ ইমরুল কায়েস। কামরুন নাহার মোহনা বলেন, রক্ত মানুষের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। আর্ত পীড়িত মানুষের অসহায় মূহুর্তে রক্তদাতা সংগ্রহের লক্ষ্যেই আমাদের এই আয়োজন।পাশাপাশি আমাদের দেশে গড় হিসেবে নারীর শরীরে হিমোগ্লোবিন এর মাত্রা খুবই কম যা মাতৃত্বের ঝুঁকি বাড়ায়।পুরুষের ক্ষেত্রে তুলনামূলক বেশি হলেও হিমোগ্লোবিন কমে গেলে তা মারাত্মক স্বাস্থ্যঝুকি বাড়ায়।তাই নামমাত্র মূল্যে তা পরীক্ষার মাধ্যমে আমরা সচেতনতা তৈরি করতে চাচ্ছি।রক্তদানে মানুষকে উৎসাহিত করা এবং এ নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।
বরিশাল ব্লাড ডোনার্স ক্লাব বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয়। 
সংগঠনটির আর এক সদস্য রিংকু হোসেন বলেন, রক্তের গ্রুপ জানা থাকা আমাদের সকলরেই প্রয়োজন এবং সক্ষম থাকলে প্রতি চার মাস পর পর রক্তদান করতে হবে। আমাদের শরীরে রক্ত তিন মাস পরপর নষ্ট হয়ে যায় এবং নতুন কণিকা সৃষ্টি হয়। আমরা এই রক্ত নষ্ট কিংবা অপচয় না করে যদি একজন মুমূর্ষু রোগীর প্রয়োজনে দান করতে পারি তবে মনের মধ্যে এক আত্মতৃপ্তি আসবে। আসুন আমরা রক্তদান করি, মুমূর্ষু রোগীর পাশে দাঁড়াই।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles