26 C
Bangladesh
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ইংরেজি দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের উদ্যোগ ইউজিসি’র

পাবলিক বিশ্ববিদ্যালয়বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ইংরেজি দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের উদ্যোগ ইউজিসি’র

দেশের বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ বিশ্ববদ্যিালয় মঞ্জুরী কমিশন। এছাড়া, নিজস্ব জনবল তৈরির উদ্যোগ হিসেবে ইংরেজি ভাষার ওপর বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে মাস্টার ট্রেইনার তৈরি করা হবে। এলক্ষ্যে ব্রিটিশ কাউন্সিলের সাথে শিগগির একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে ইউজিসি।

ব্রিটিশ কাউন্সিল, ঢাকা-এর পরিচালক (এডুকেশন) ডেভিড মেনার্ড এর সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেশাগত উন্নয়ন বিষয়ে আজ (বুধবার) এক মতবিনিময় সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ এ কথা বলেন।

আরো পড়ুন:  বঙ্গবন্ধু হত্যায় চক্রান্তকারীদের বিচার করতে হবে: সৌমিত্র শেখর

প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, চলতি বছরের অক্টোবর মাসে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য চার মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কার্যক্রম শুরুর পরিকল্পনা করছে ইউজিসি। ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমির আওতায় বিশ্ববিদ্যালয়ের তিন হাজার প্রভাষককে পর্যায়ক্রমে একাডেমিক ও প্রশাসনিক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ইংরেজি ভাষা দক্ষতা বৃদ্ধি ও মাস্টার ট্রেইনার তৈরির এ উদ্যোগে সহযোগিতা প্রদানের জন্য ব্রিটিশ কাউন্সিলের পরিচালককে আহবান জানান। এই উদ্যোগের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকরা দক্ষভাবে ইরেজিতে ভাষার চারটি ক্ষেত্র – পড়া, লেখা, শোনা ও বলা এবং উপস্থাপনা ও যোগযোগ দক্ষতা অর্জন করতে সক্ষম হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আরো পড়ুন:  কুবিতে উত্তরবঙ্গ ছাত্র পরিষদের নবীনবরণ অনুষ্ঠিত 

তিনি আরও বলেন, একাডেমির আওতায় ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্যও বিজনেস কমিউনিকেশনসহ বিভিন্ন বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হবে।

সভায়, ডেভিড মেনার্ড আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিউএস র‌্যাংকিংয়ের আদলে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর জন্য নিজস্ব র‌্যাংকিং ব্যবস্থা চালু এবং আধুনিক শিক্ষাদান পদ্ধতি চালু ও স্মার্ট উপকরণ ব্যবহারের পরামর্শ দেন।

আরো পড়ুন:  ববিতে "উত্তরবঙ্গ ছাত্র কল্যাণ সমিতি" এর নেতৃত্বে নিলয় এবং মোত্তালেব

এর প্রেক্ষিতে প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, র‌্যাংকিংয়ের জন্য ইউজিসি বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে এবং সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে আলোচনা করেছে। এছাড়া, দেশের অনেক বিশ্ববিদ্যালয়ে স্মার্ট ক্লাসরুম রয়েছে। পর্যায়ক্রমে সকল ক্লাসরুম স্মার্ট করা হবে। এছাড়া, পাঠদান আনন্দদায়ক করতে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে।

সভায় ইউজিসি ও ব্রিটিশ কাউন্সিলের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles