30 C
Bangladesh
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ক্লাস শুরু

পাবলিক বিশ্ববিদ্যালয়বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ক্লাস শুরু
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ছয়টি অনুষদভুক্ত ২২টি বিভাগে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ওরিয়েন্টেশন ক্লাস শুরু হয়েছে।
রবিবার (৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ওরিয়েন্টেশন ক্লাসের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ক্লাস শুরু হয়। এ সময় নবাগত শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদ বলেন, আধুনিক বিশ্বে নিজেদের অবস্থান সুদৃঢ় করতে হলে জ্ঞান-বিজ্ঞানে পারদর্শিতা অর্জন করতে হবে। শিক্ষা ছাড়া একটি জাতির সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়।
উপাচার্য আরো বলেন, প্রথম বর্ষের শিক্ষার্থীরা যে অধ্যাবসায়, নিষ্ঠা ও একাগ্রতার মাধ্যমে উচ্চশিক্ষার জন্য এই ক্যাম্পাসে আসতে সক্ষম হয়েছে, একই প্রত্যয়ে তারা উচ্চশিক্ষা গ্রহণ করে দেশ ও জাতিকে আলোকিত করবে এবং সমৃদ্ধ বাংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা রাখবে।
এদিকে নবাগত শিক্ষার্থীদের র‌্যাগিংমুক্ত রাখতে কঠোর হুঁশিয়ারি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। র‌্যাগিং প্রতিরোধে তিনস্তরের পদক্ষেপ গ্রহণ করেছে প্রশাসন। শিক্ষার্থীদের ‘র‌্যাগিং’ নামক অমানবিক নির্যাতন করা থেকে বিরত থাকার আহবান জানিয়েছেন শরিফুল ইসলাম।
তিনি বলেন, ‘র‌্যাগিং একটি সামাজিক অপরাধ। এর ফলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হয়। র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থীদের মানসিক সমস্যারও সৃষ্টি হয়। কেউ র‌্যাগিং করলে বা করতে উদ্বুদ্ধ করলে অভিযোগ পাওয়ামাত্র অভিযুক্ত শিক্ষার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।’
প্রসঙ্গত, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) এবার ছয়টি অনুষদের আওতায় ২২টি বিভাগে প্রায় দেড় হাজার শিক্ষার্থী ভর্তি হয়েছে।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles