29 C
Bangladesh
বুধবার, জুলাই ২৪, ২০২৪

বেরোবির প্রথম ড. ওয়াজেদ মিয়া স্বর্ণপদক প্রাপ্ত শিক্ষক তৌফিকুল ইসলাম 

পাবলিক বিশ্ববিদ্যালয়বেরোবির প্রথম ড. ওয়াজেদ মিয়া স্বর্ণপদক প্রাপ্ত শিক্ষক তৌফিকুল ইসলাম 
বিজ্ঞান সেক্টরে বিশেষ অবদান রাখার জন্য রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের(বেরোবি)দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলামকে  প্রথম বারের মতো ড. এম এ ওয়াজেদ মিয়া আন্তর্জাতিক স্বর্ণপদক দেওয়া হবে।
১৯ সেপ্টেম্বর২০২৩ (মঙ্গলবার) ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম  বিষয়টি নিশ্চিত করে জানান,সম্প্রতি ড. এম. এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি এ.কে.এম ফরহাদুল কবির স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে স্বর্ণপদকে মনোনীত হওয়ার বিষয়টি আমাকে অবগত করা হয়।বিজ্ঞান সেক্টরে বিশেষ অবদান রাখার জন্য এ পদক প্রদান করা হচ্ছে।আগামী ৩০ সেপ্টেম্বর ২০২৩ জাতীয় প্রেসক্লাবেরে ভিআইপি সেমিনার হলরুমে স্বর্ণপদক ও সার্টিফিকেট প্রদান করা হবে।
স্বর্ণপদক পাওয়ার বিষয়ে ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম  বলেন, আন্তর্জাতিক স্বর্ণপদকের জন্য মনোনীত হওয়ায় আমি খুবই আনন্দিত। এ পদক আমার গবেষণাকে আরও এগিয়ে নিতে  অনুপ্রেরণা যোগাবে।
 বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায় ,ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম ২০১২ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি গবেষণায় অনেক সময় দেন।করোনার সময়টা তিনি গবেষণা নিয়েই ব্যস্ত থাকেন। এ সময় চীন, ভারত, সৌদি আরব, ব্রাজিল, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের গবেষকদের সঙ্গে কাজ করেন। তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার জন্য উৎসাহিত করার পাশাপাশি গবেষণার সংস্কৃতি গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন।
বিশ্ববিদ্যালয়ের গবেষণা সূত্র জানায়,
সম্প্রতি বিশ্বসেরা ২% গবেষকদের তালিকায় তৌফিকুল ইসলামের নাম উঠে এসেছে। তিনি  থাইল্যান্ডের প্রিন্স অব সঙ্কলা বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেন। চীনের নানজিং তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিসম্পদের ওপর জলবায়ুর প্রভাব বিষয়ে ২০১৭ সালে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles