35 C
Bangladesh
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

মার্কিন যুক্তরাষ্ট্রে দর্শক পুরস্কার পেলেন নির্মাতা রওনাকুর সালেহীন

পাবলিক বিশ্ববিদ্যালয়মার্কিন যুক্তরাষ্ট্রে দর্শক পুরস্কার পেলেন নির্মাতা রওনাকুর সালেহীন
মার্কিন যুক্তরাষ্ট্রের ফিল্ম ফেস্টে দর্শক প্রিয়তার পুরষ্কার জিতেছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘HIV Girl’। তিন মিনিটের এই চলচ্চিত্রটি নির্মান করেন রওনাকুর সালেহিন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।
মার্কিন যুক্তরাষ্ট্রে দর্শক পুরস্কার
সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে সুপরিচিত ফিল্ম ফেস্ট “ভিডিও কন্টেন্ট ফেস্ট 3 Generation”এ ফিল্মটিকে এই পুরষ্কার দেয়া হয়েছে। যারা তাদের দেশ ও বিশ্বের জন্য মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো নিয়ে ভিউজুয়াল কাজ করে এবং সুস্থ পৃথিবী গড়তে ও সুস্থ সামাজিক পরিবেশে মানুষকে পরিবর্তনের প্রভাবিত করে তাদের ফিল্মগুলোকে এই ফেস্টিভ্যালে পুরষ্কৃত করা হয়।
মার্কিন যুক্তরাষ্ট্রে দর্শক পুরস্কার
প্রতি বছরের মতো এ বছরও “3 Generation” তাদের উৎসব আয়োজন করলেও ১৪১ টি চলচ্চিত্রের মাঝে ১১ টি চলচ্চিত্র ফাইনলাইস্ট হলে সেই স্থানে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করে রওনাকুর সালেহীনের নির্মিত সাড়ে ৩ মিনিটের এক্সপ্রিমেন্টাল চলচ্চিত্র “HIV Girl”। সেখানে ১১ টি চলচ্চিত্রের মাধ্যমে দর্শক পছন্দের পুরুস্কার অর্জন করে রওনাকুরের এই চলচ্চিত্র।
মার্কিন যুক্তরাষ্ট্রে দর্শক পুরস্কার
এই চলচ্চিত্রে মুল বিষয়বস্তু, একজন মেয়ে এইচ আইভি আক্রান্ত। যেখানে সে তার নিজের গল্প পেইন্টিং এর মাধ্যমে বর্ণনা করছে । আর কেন সে এইআইভি আক্রান্ত তাও বিস্তারিত পেইন্টিং এর মাধ্যমে ব্যাখা করা হয়। হরর সাফুকেশন বিজিএম এবং অদ্ভুদ সাউন্ড ডিজাইনের মাধ্যমে সাড়ে তিন মিনিট চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। চলচ্চিত্রের পেন্টিং আটিস্ট হিসেবে কাজ করেছে নুর এ জান্নাত এবং অভিনয়ে ছিলো তাহামিনা হক এনি। চিত্রনাট্য, চিত্রগ্রহণ, পোস্টপ্রোডাকশন ছাড়াও চলচ্চিত্রটি পরিচালনা করেছিন রওনাকুর সালেহীন।
মার্কিন যুক্তরাষ্ট্রে দর্শক পুরস্কার
এ ব্যাপারে রওনাকুর সালেহীন বলেন, “দেশের বাহিরে পুরস্কার অর্জন  একজন নির্মাতার জন্য সত্যিই অনেক আনন্দের, আর সেটা যদি যুক্তরাষ্ট্রের মতন কোন দেশ থেকে দর্শক এওয়ার্ড হয় তা সত্যিই আনন্দের মাত্রা অনেকাংশ বাড়িয়ে দেয়। এবস্ট্রাক এবং এবিউস ফটো পেইন্টিং প্রট্রেট ভিত্তিক নির্মিত আমার এই চলচ্চিত্রের ছোট একটা বার্তা হচ্ছে মানুষ শরীরে নানা রোগ নিয়েও বেঁচে থাকতে পারে যদি তার মনোবল শক্তি প্রকট থাকে  যদি সেই রোগ এইচ আইভিও হয়।’’
মার্কিন যুক্তরাষ্ট্রে দর্শক পুরস্কার
বর্তমান সময়ে বাংলাদেশের একজন তরুণ চলচ্চিত্র নির্মাতা রওনাকুর সালেহীন। তিনি চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি চিত্রগ্রাহক, চিত্রনাট্যকার, গীতিকার ও লেখক হিসেবে কাজ করছেন। বর্তমানে তার নির্মিত চলচ্চিত্র দেশের ওটিটিতে প্রদর্শিত হচ্ছে। এছাড়াও তিনি বিভিন্ন ফিল্ম ফ্যাস্টিভলের ফ্যাসিলেটর ও জুড়ি হিসেবেও কাজ করছে।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles