31 C
Bangladesh
সোমবার, জুন ২৪, ২০২৪

র‍্যাগিংয়ের শিকার নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী 

পাবলিক বিশ্ববিদ্যালয়র‍্যাগিংয়ের শিকার নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী 
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নিষেধাজ্ঞা সত্বেও ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদেরকে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে। এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ জানিয়ে শাস্তি দাবি করা হয়েছে।
সোমবার (১১ সেপ্টেম্বর) র‌্যাগিংয়ের শিকার পরিসংখ্যান বিভাগের নবীন শিক্ষার্থী মামুন অর রশিদের অভিভাবক ও বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মেহেদী হাসান প্রক্টর বরাবর র‌্যাগিংয়ের প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগপত্রে দেখা যায়, ‘শুভেচ্ছা ক্লাসের পর থেকেই নবীন শিক্ষার্থীদেরকে নিয়মিত র‍্যাগিং করে আসছে কয়েকজন সিনিয়র শিক্ষার্থী। প্রতিদিন রাতে ৩/৪ ঘন্টা আটকে রেখে র‍্যাগিং করা হচ্ছে। এমনকি অসুস্থ শিক্ষার্থীকে নানারকম হুমকি দিয়ে মুখবন্ধ রাখারও চেষ্টা করা হয়েছে।’
অভিযোগ পত্রে পরিসংখ্যান বিভাগের (২০২১-২২) শিক্ষাবর্ষের শিক্ষার্থী লিটনের নাম উল্লেখ করে বলা হয়েছে সে বিভাগের অন্যান্য নবীন শিক্ষার্থীদেরকেও একই কায়দায় র‍্যাগিং ও মানসিক টর্চার করে যাচ্ছে।

এ বিষয়ে প্রক্টর সঞ্চয় কুমার মুখার্জি বলেন, ‘আমরা লিখিত অভিযোগ পেয়েছি, সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় প্রধানের সাথে কথা বলেছি, বিভাগীয় পর্যায়ে করণীয় বিষয় তারা করবেন আর আমরা ( প্রক্টরিয়াল বডি) আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।’

আরো পড়ুন:  কুবিতে প্রতিবর্তনের বার্ষিক চড়ুইভাতি অনুষ্ঠিত

 

 

পরিসংখ্যান বিভাগের প্রধান জানান, বিষয়টি নিয়ে ২ টা ব্যাচের স্টুডেন্টসদের সাথেই কথা বলা হয়েছে। দ্রুতই এর ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো পড়ুন:  বশেমুরবিপ্রবিতে ক্লাসরুম বন্টনকে কেন্দ্র করে উপাচার্যের দপ্তরে চার নারী শিক্ষক অপমানিত 

 

 

উল্লেখ্য, ঘটনা পরবর্তী আলোচনা-সমালোচনার মধ্যেই র‍্যাগিং এর বিরুদ্ধে শিক্ষার্থীদেরকে সতর্ক করে একটি জরুরি নোটিশ প্রকাশ করেছে পরিসংখ্যান বিভাগ।

আরো পড়ুন:  বরিশাল বিশ্ববিদ্যালয় নাট্যদলের নেতৃত্বে ইরফান রাজ ও তমাল রায়

Check out our other content

Check out other tags:

Most Popular Articles