35 C
Bangladesh
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা প্রদান অন্যতম শ্রেষ্ঠ বিনিয়োগ : খুবি উপাচার্য

পাবলিক বিশ্ববিদ্যালয়শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা প্রদান অন্যতম শ্রেষ্ঠ বিনিয়োগ : খুবি উপাচার্য
সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এর উদ্যোগে আজ ১৯ সেপ্টেম্বর (সোমবার) সকাল ১০টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ‘জিনিয়াস স্কলারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা 
তিনি বলেন, অসচ্ছল শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা প্রদান অন্যতম শ্রেষ্ঠ বিনিয়োগ। এর ইতিবাচক প্রভাব দীর্ঘদিন ধরে সমাজে প্রতিভাত হয়। স্বার্থ ছাড়া কোনো বেসরকারি প্রতিষ্ঠান মানুষের পাশে দাঁড়াতে পারে সিজেডএম তার একটি প্রতিচ্ছবি। বিদেশি সাহায্য-সহযোগিতা ছাড়া যে কিছু করা যায়, এটি তার একটি দৃষ্টান্তমূলক উদাহরণ। এই প্রতিষ্ঠান থেকে উপকারভোগীদের ইতিবাচক মানসিকতা তৈরি হবে, যাতে সে প্রতিষ্ঠিত হয়ে পরবর্তীতে এ ধরনের সেবামূলক কাজ করতে পারে। এটা অনন্য, অসাধারণ উদ্যোগ। এটি একটি আশার আলো। তিনি আরও বলেন, সমাজের অসচ্ছল পিছিয়ে পড়াদের জন্য আমাদের এগিয়ে আসতে হবে। মানুষকে মানুষের পাশে দাঁড়াতে হবে। নিজেদের মধ্যে দানের মানসিকতা তৈরি করতে হবে। নিজেরা যদি পিছিয়ে পড়া আর্ত-মানবতার পাশে না দাঁড়াই তাহলে, আমাদের ভাগ্যের পরিবর্তন হবে না।
শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা প্রদান অন্যতম 
উপাচার্য বলেন, ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার আমাদের যে অভিলক্ষ্য তা সব ধরনের ষড়যন্ত্র পেছনে ফেলে বাস্তবায়ন করতে হবে। এটি করতে হলে আমাদের আগে দক্ষ জনশক্তির প্রয়োজন। এজন্য আমাদের দেশের বিপুল জনশক্তিকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে হবে। আর এই দক্ষ জনশক্তিকেই উন্নত বাংলাদেশ গড়ার নেতৃত্ব দিতে হবে। তিনি বলেন, এই স্কলারশিপ পেয়ে শিক্ষাজীবন শেষে যখন নিজেরা প্রতিষ্ঠিত হবে, তখন তারাও সহায়তার হাত বাড়াবে। তবেই আমাদের দেশ এগোবে, সমাজ এগোবে, জাতি মাথা তুলে দাঁড়াবে।
উপাচার্য এমন একটি আয়োজনের জন্য সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানান এবং তাদের কার্যক্রমকে স্বাগত জানান। একই সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালকের দপ্তরের সাথে সমন্বয় করে যদি আরও ভালো কিছু করা যায়, এক্ষেত্রে তিনি উদ্যোগ নেওয়ার আহ্বান জানান এবং বিশ্ববিদ্যালয় থেকে সম্ভব সহযোগিতার আশ্বাস দেন। উপাচার্য পরে অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে স্কলারশিপ বিতরণ করেন।
শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা প্রদান অন্যতম 
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। সভাপতিত্ব করেন সিজেডএম এর ম্যানেজমেন্ট কনসালটেন্ট মো. ঈসা ফরাজী।
শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা প্রদান অন্যতম 
জানা গেছে, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এর উদ্যোগে জিনিয়াস স্কলারশিপ প্রোগ্রাম ফর আন্ডারগ্রাজুয়েট স্টুডেন্টস্ এর আওতায় খুলনা অঞ্চলের ২৯৯ জন শিক্ষার্থীদের মধ্যে ধর্ম-বর্ণ নির্বিশেষে এই স্কলারশিপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ অঞ্চলের খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সাতক্ষীরা মেডিকেল কলেজ, শেখ সায়রা খাতুন মেডিকেল কলেজ, গোপালগঞ্জ এবং ফরিদপুর মেডিকেল কলেজ থেকে এসব শিক্ষার্থীরা মনোনীত হয়ে স্কলারশিপ গ্রহণ করেন।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles