30 C
Bangladesh
সোমবার, জুলাই ২২, ২০২৪

বরিশাল বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের উদ্যোগে ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান

পাবলিক বিশ্ববিদ্যালয়বরিশাল বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের উদ্যোগে ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান

বরিশাল বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের উদ্যোগে আজ মঙ্গলবার(৭জুন) ববি উপাচার্য  প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এর উপস্থিতিতে পুরো বিশ্ববিদ্যালয় এলাকা জুড়ে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রোভার ও গার্ল ইন রোভাররা।

প্রায় অর্ধশত রোভার এবং গার্ল-ইন-রোভার অংশ নিয়েছে এই কর্মসূচিতে। প্রতি দলে দশ জন করে মোট ৫টি দলে বিভক্ত হয়ে প্রায় দুই ঘন্টা ধরে ববি রোভার এবং গার্ল-ইন রোভাররা ক্যাম্পাসের অভ্যন্তরে এবং ক্যাম্পাসের আশেপাশের কিছু অংশে পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছেন। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা অপচনশীল দ্রব্য, কাগজের টুকরো, পলিথিন ও বিস্কুটের প্যাকেট, পরিত্যাক্ত কলম ইত্যাদি কুড়িয়ে কয়েকটি ঝুড়িতে সংরক্ষণ করা হয়।

আরো পড়ুন:  দেশের উন্নতির জন্য বঙ্গবন্ধুর দর্শনকে আকড়িয়ে ধরতে হবে:বশেমুরবিপ্রবি উপাচার্য

বরিশাল বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সম্পাদক দিল আফরোজ খানম এর সভাপতিত্বে ববি উপাচার্য প্রফেসর ড. মো. সাদেকুল আরেফিন মঙ্গলবার(৭জুন) বিকাল ৪:৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোর থেকে এ পরিচ্ছন্নতা অভিযান কার্মসূচি এর শুভ উদ্বোধন করেন। এছাড়াও এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগের এসিসটেন্ট প্রফেসর  ফাতেমা-তুজ-যোহোরা।কর্মসূচির শুরুতে শিক্ষার্থীদের মাঝে ঝুড়ি, হাত মোজা ও মাস্ক প্রদান করা হয়।

এসময় তারা বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোর, খেলার মাঠ, ভিসি গেইট ও পার্শ্ববর্তী এলাকায় পড়ে থাকা কাগজ ও বিভিন্ন অনুষ্ঠান পরবর্তী ফেলে দেয়া ময়লা-আবর্জনা পরিষ্কার করেন। প্রায়  দুই ঘন্টাব্যাপী এ পরিচ্ছন্নতা কার্যক্রমে ঝুড়িতে জমা হওয়া ময়লা আবর্জনাগুলো নির্দিষ্ট স্থানে ফেলে দেওয়া হয়।

আরো পড়ুন:  ইবিতে স্কাউট দিবসে পরিচ্ছন্নতা অভিযান

এ সময় ববি উপাচার্য প্রফেসর ড. মো. সাদেকুল আরেফিন রোভার এবং গার্ল-ইন-রোভারদের উদ্যেশ্যে বলেন,
তোমাদের ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান সত্যিই প্রশংশনীয়। আমি প্রাইমারী স্কুলে থাকতে কাব স্কাউট করতাম, স্কুলে থাকতে স্কাউটের সাথে যুক্ত ছিলাম। স্কাউটস এর প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল এর ব্রতগুলো যুগ যুগ ধরে টিকে আছে। এর কারণ হচ্ছে ব্যাডেন পাওয়েল এর ম্যাসেজ। তার এই ম্যাসেজগুলো সবাই ধারণ করেছে এবং এজন্যেই স্কাউটস ও রোভার এখনও কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, লেখাপাড়ার সাথে তিনটা জিনিস জড়িত , তা হচ্ছে শিক্ষা, গবেষণা এবং সহশিক্ষা কার্যক্রম। অনেক ভালো লেখাপড়া করেও যদি সহশিক্ষা না কার্যক্রমের গুনাবলি না থাকে তাহলে পরবর্তী জীবনে যেয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে অনেক বেগ পেতে হবে।  তোমরা যারা রোভার স্কাউট এ আছো, তোমরা ব্যাডেন পাওয়েল এর সেই ব্রতকে গ্রহণ করবে এবং তোমাদের দেখে অন্যরা শিখবে।

আরো পড়ুন:  ববিতে মাদক, জঙ্গিবাদ, গুজব ও সাইবার অপরাধ প্রতিরোধে মতবিনিময় সভা

Check out our other content

Check out other tags:

Most Popular Articles