22 C
Bangladesh
শনিবার, মার্চ ২, ২০২৪

এগিয়ে যাচ্ছে বশেমুরবিপ্রবি

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়এগিয়ে যাচ্ছে বশেমুরবিপ্রবি

২০১১-১২ শিক্ষাবর্ষ থেকে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) একাডেমিক কার্যক্রম শুরু হয়। আর সেই থেকে নানা সংকট, সমস্যা মধ্য দিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি।

বিগত উপাচার্য ড. খোন্দকার মোঃ নাসিরউদ্দিন কোটি কোটি টাকার অনিয়ম, দুর্নীতি, স্বধীনভাবে মত প্রকাশে বাধা, শিক্ষার্থীদের বহিষ্কার,  নারী কেলেঙ্কারী, ক্ষমতার অপব্যবহার করে সিট ব্যাণিজ্যসহ নানাবিধ অপরাধমূলক কর্মকান্ডের ফলে সৃষ্ট হয় নানাবিধ সংকট । পরবর্তীতে শিক্ষার্থীদের টানা ১২ দিনের আন্দোলনে ফলে পদত্যাগ করতে বাধ্য হন খোন্দকার মোঃ নাসিরউদ্দিন।

নানাবিধ সৃষ্ট সমস্যার মধ্যে অন্যতম ছিলো ক্লাসরুম সংকট, শিক্ষার্থীদের আবাসন সংকট,শিক্ষক স্বল্পতা,ক্যাফেটেরিয়া চালু না করা, ইতিহাস বিভাগ অনুমোদন না থাকা, আইসিটি ইনষ্টিটিউট নিয়ে সমস্যা, ক্যাম্পাসে সুপেয় পানির সমস্যা।

পরবর্তীতে ২০১৯ সালের অক্টোবরে খন্ডকালীন উপাচার্য হিসেবে ইটিই বিভাগের ডঃ মো শাহজাহানকে নিয়োগ করা হয়। তিনি ২০২০ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত ভারপ্রাপ্ত উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করেন।

এরপর দীর্ঘ ১১ মাস পর ২০২০ সালের ০২ সেপ্টেম্বর রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চার বছর মেয়াদে স্থায়ী ভিসি হিসাবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব।

আরো পড়ুন:  নোবিপ্রবি ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত 

ইতোমধ্যে দুই বছর পূর্ণ হলো বর্তমান উপাচার্যের। দু’বছর পূর্ণ হলেও এক বছর কেটেছে করোনার মাহামারিতে। এই দু’বছরে যে কাজগুলো করেছেন বশেমুরবিপ্রবির প্রশাসন।

দীর্ঘ ১২ বছর পর উপাচার্যের সহযোগিতায় রিভার্স অসমোসিস পদ্ধতিতে শিক্ষার্থীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা, ইতিহাস বিভাগের অনুমোদন, আইসিটি ইনষ্টিটিউট নিয়ে সমস্যার সমাধান, প্রধান ফটক ও বঙ্গবন্ধু ম্যুরালের কাজ শুরু করা, ক্লাসরুম সংকট সমাধানে একাডেমিং বিল্ডিং ১০ তালায় পরিপূর্ণ করা,সেশনজট নিরসনে বিভাগের স্বাধীনতা দেওয়া,ইম্প্রুভমেন্ট সিস্টেম চালু, শিক্ষার্থীদের আবাসিক সংকট নিরসনে ও মান সম্মত শিক্ষার উদ্দেশ্যে সিটের সংখ্যা কমানো, মসজিদের জায়গা বৃদ্ধিকরণসহ আরও ছোট ছোট কাজ করেছেন বর্তমান প্রশাসন।

এছাড়াও যে কাজ গুলো হাতে নিয়েছেন বলে জানিয়েছেন প্রশাসন, ‘এক মাসের মধ্যে ক্যাফেটেরিয়া চালুর উদ্যোগ,অডিটোরিয়াম চালু,রাস্তাঘাট সংস্করণ,বৃষ্টির পানি নিরসনে ড্রেনের ব্যবস্থা, ছয়মাস অন্তর একটি করে বুলেটিন প্রকাশ যেখানে শিক্ষক শিক্ষার্থী কর্মকর্তা সবার মতামত থাকবে,লেক পাড়ের সৌন্দর্য বৃদ্ধিকরণ,গাছের সংখ্যা বৃদ্ধি, দরিদ্র শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা,খেলাধুলার জন্য মাঠের সংস্করণ।

আরো পড়ুন:  হল প্রভোস্টের সাথে অশোভন আচরণের প্রতিবাদে বশেমুরবিপ্রবিতে মানববন্ধন

আগামী দুই বছরে কোন কাজগুলো করতে চান এ বিষয়ে জানতে চাইলে বশেমুরবিপ্রবি উপাচার্য একিউএম মাহবুব বলেন, ‘আগামী দুই বছরে অনেক প্লান আছে কতটুকু করতে পারবো জানি না, দশতলা বিল্ডিং হয়ে যাবে, আগামী জানুয়ারি ফেব্রুয়ারির মধ্যে মেইন গেট হয়ে যাবে,আগামী জুনের মধ্যে বঙ্গবন্ধুর মোরাল হয়ে যাবে, তারপরে আমরা অডিটোরিয়াম চালু করে দিব। সব থেকে জরুরি আমাদের রাস্তাঘাট, রাস্তাঘাট একেবারে নষ্ট হয়ে গেছে আমি এসেই কিছু করেছি গত আট নয় মাসে করতে পারিনি একটুও, বিল্ডিংগুলো রিপেয়ারিং করবো। ‘

তিনি আরও বলেন, ‘বিশেষ করে ৬ তলায় শিক্ষকদের বসার ব্যবস্থা করতেছি, শিক্ষকরা বসতে পারলে সুন্দর একটা পরিবেশ সৃষ্টি হবে। আর একটা বড় কাজ হলো ড্রেনের কাজ, বৃষ্টির দিনে ড্রেনের পানি এখানে সেখানে জমানো থাকে, এ কারণে রাস্তার অসুবিধা হয়ে যায়। রাস্তার পাশে ড্রেন থাকতে হয়, বিল্ডিং এর পাশে ড্রেন থাকতে হয়, আজব ব্যপার হলো এই ইউনিভার্সিটিতে বিল্ডিংএর পাশে ড্রেনটাও গড়ে ওঠেনি এখনো। আর রাস্তার পাশে ড্রেনতো নাইই। এই ড্রেনের ব্যবস্থা করতে হবে। লেকের পাড় সংস্কার হচ্ছে, নতুন অনেক গাছ এনেছি এগুলা লাগায় ফেলবো। ইমিডিয়েটলি এক মাসের মধ্যে ক্যাফেটেরিয়া চালু করবো। আরও অনেক ছোট খাটো কাজ আছে যেগুলা আমরা চিন্তা ভাবনা করেছি।’

আরো পড়ুন:  বশেমুরবিপ্রবিতে বন্ধুসভার নেতৃত্বে মাহমুদুল হাসান - আল মামুন

শিক্ষার্থীদের উদ্দেশ্যে বশেমুরবিপ্রবি উপাচার্য বলেন, ‘আমার মায়া লাগে ওদের জন্য কারণ ওরা এরকম একটা দূরাবস্থা মধ্যে পড়াশোনা করতেছে কষ্ট করে! কোয়ালিটি সিনিয়র শিক্ষক দিতে পারি নাই,ল্যাব রুম পর্যাপ্ত নাই, তারপরও কষ্ট করে লেখাপড়া করতেছে। ওদের ধৈর্য্যের প্রতি আমি সম্মান জানায়, তারা কষ্ট করছে হয়তো আস্তে আস্তে একদিন সব হবে। এর পরে যারা আসবে তারা এতোটা সাফার করবে না আশা করি। প্রত্যেকটা বিশ্ববিদ্যালয় প্রথম দিকে এই সাফারিংটা হয়।’

Check out our other content

Check out other tags:

Most Popular Articles