31 C
Bangladesh
বুধবার, মে ২৯, ২০২৪

নোবিপ্রবিতে সমুদ্রবিজ্ঞান বিভাগের আয়োজনে যেনো এক ব্যতিক্রমী সেমিনার 

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়নোবিপ্রবিতে সমুদ্রবিজ্ঞান বিভাগের আয়োজনে যেনো এক ব্যতিক্রমী সেমিনার 
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘অ্যা লার্নিং প্লাটফর্ম ফর ফিউচার ওশানোগ্রাফারস’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ভবিষ্যৎ ওশানোগ্রাফারদের অনুপ্রাণিত করতে এবং সঠিক দিক নির্দেশনা প্রদান করার লক্ষ্যে প্রথমবারের মত ব্যতিক্রমী এই সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগ৷
শনিবার (২ এপ্রিল) দুপুরে সমুদ্রবিজ্ঞান বিভাগের শ্রেণিকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বিভাগের ৪র্থ ব্যাচের শিক্ষার্থী তাপস দেব ও নাদিযা জাহানের সঞ্চালনায় এবং বিভাগের চেয়ারম্যান নাজমুস সাকিব খানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগটির প্রতিষ্ঠাকালীন শিক্ষক ড. আব্দুল মমিন সিদ্দীকি। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কে এম আজম চৌধুরী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের গ্রাউন্ড ওয়াটার হাইড্রোলজি সার্কেলের পরিচালক ড. আনোয়ার জাহিদ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড ওশান সায়েন্স অনুষদের ডীন কমোডর এম. জসিম উদ্দিন।
অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন আমন্ত্রিত অতিথিরা। পরে সেমিনারে আমন্ত্রিত অতিথিরা বিভিন্ন ধরনের স্লাইড প্রদর্শনের মাধ্যমে উপস্থিত শিক্ষার্থীদের সমুদ্রবিজ্ঞান বিভাগের গুরুত্ব এবং ভবিষ্যতে এর সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে বিশদ আলোচনা করেন। সেসিনারে সমুদ্রের লবণাক্ততা, ব্লু ইকোনোমি, সমুদ্রে সম্পদের প্রাচুর্যতা এবং সমুদ্র গবেষণায় বাংলাদেশের অবস্থানসহ সমুদ্রবিজ্ঞানের বিভিন্ন বিষয়ে ধারণা পান শিক্ষার্থীরা। নোবিপ্রবির সমুদ্রবিজ্ঞান বিভাগের ব্যতিক্রমী এমন উদ্যোগকে সাধুবাদ জানান আমন্ত্রিত অতিথিরা।
সমুদ্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান নাজমুস সাকিব খান বলেন, ‘একজন শিক্ষকের তিনটি গুণাবলী থাকা প্রয়োজন- সুশিক্ষা প্রদান, শিক্ষার্থীদের মেধা অন্বেষণ এবং তাকে অবগত করা,শিক্ষার্থীদের অনুপ্রাণিত করা।  শিক্ষার্থী অনুপ্রাণিত করতে এবং সঠিক দিক নির্দেশনা প্রদান করার লক্ষ্যে প্রথমবারের মত এ ধরণের সেমিনারের আয়োজন করেছি আমরা’।
সেমিনারে সমুদ্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান নাজমুস সাকিব খান আমন্ত্রিত অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles