24 C
Bangladesh
শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

বশেমুরবিপ্রবিতে কাজী মশিউর রহমান স্যারের প্রয়াণে স্মরণসভা 

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়বশেমুরবিপ্রবিতে কাজী মশিউর রহমান স্যারের প্রয়াণে স্মরণসভা 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইংরেজি বিভাগের প্রয়াত শিক্ষক কাজী মশিউর রহমানের স্মরণে এক স্মরণ সভার আয়োজন করা হয়।
২ এপ্রিল ২০২২ (শনিবার) সকাল দশটা থেকে ইংরেজি বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ষষ্ঠ তলায় স্মরণ সভাটি অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের সভাপতি এবং সহযোগী অধ্যাপক মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া, বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ, প্রয়াত কাজী মশিউর রহমানের বাবা-মা, আত্মীয়-স্বজনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।
“আগুনের পরশমনি” গানের সাথে অনুষ্ঠানটি আরম্ভ হয় । এছাড়া ১মিনিট নীরবতা পালন, প্রয়াত কাজী মশিউর রহমানের স্মৃতিচারণ, জীবনভিত্তিক ডকুমেন্টারী প্রদর্শনসহ গান, কবিতা আবৃত্তি এবং নাটক পরিবেশন করা হয়।
এসময় ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মাহবুব আলম বলেন, কাজী মশিউর রহমানকে নিয়ে স্মরণ সভা করতে হবে এটা আমরা কোনদিন কল্পনাও করতে পারিনি। তাঁর জ্ঞানের যে গভীরতা ছিল তা আমি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা জীবনে এসেই বুঝতে পারি। তিনি সবার সাথে কথা বলতে পছন্দ করতেন এবং তাঁর আচরণ অত্যন্ত শিক্ষকসুলভ ছিল। তাঁর যে আদর্শের জায়গা ছিল আমরা সবাই সেটা ধারণ করতে চেষ্টা করবো।
কাজী মশিউর রহমান স্মরণে ইংরেজি বিভাগের সভাপতি এবং সহযোগী অধ্যাপক মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের সাথে শিক্ষকের যে মেলামেশা, যে বন্ধন তা অনেক বড় বড় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীর মধ্যে গড়ে ওঠে না যেটা কাজী মশিউর রহমান স্যারের সাথে শিক্ষার্থীদের গড়ে উঠেছিল। তিনি যেভাবে সবার হৃদয় জয় করতে পেরেছেন আমার মনে হয় না কোন বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষক এভাবে শিক্ষার্থীদের মনে দাগ কাটতে পারেন। তাঁর লাশ যখন বিশ্ববিদ্যালয়ে আসে তখন শুধু ইংরেজি বিভাগ না পুরো বিশ্ববিদ্যালয় তাঁর জন্য কেঁদেছে। আমার দৃঢ় বিশ্বাস বিশ বছর পরেও তার জন্য যদি কোন স্মরণ সভা করা হয় তাহলে সেখানেও তাঁর জন্য আমাদের চোখের পানি ঝরবে। এ বিশ্ববিদ্যালয়ের জন্য তিনি একটি সম্পদ ছিলেন। বিশেষ করে তার প্রয়াণে আমাদের ইংরেজি বিভাগের যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা কোন কিছু দিয়ে পূরণ হবার নয়। প্রিয় শিক্ষার্থীদের কাছে আমার অনুরোধ তারা যেন সৃষ্টিকর্তার কাছে তাঁর আত্মার মাগফেরাত কামনায় দোয়া করে।
প্রসঙ্গত, ২০২১ সালের ১৩ অক্টোবর ঢাকা-পিরোজপুর মহাসড়কের নাজিরপুর থানার কবিরাজবাড়ি এলাকায় এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় তরুণ শিক্ষক কাজী মশিউর রহমান নিহত হন।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles