27 C
Bangladesh
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, পাশ ৫৫.৬৩ শতাংশ

বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতিগুচ্ছের 'এ' ইউনিটের ফল প্রকাশ, পাশ ৫৫.৬৩ শতাংশ

গুচ্ছভুক্ত দেশের ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান ‘এ’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় সর্বমোট পাশের হার ৫৫.৬৩ শতাংশ।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ফলাফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করে এসব তথ্য জানিয়েছেন। এরই মধ্যে সংশ্লিষ্ট ওয়েবাসাইটে ফলাফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফলাফল দেখতে পারবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার নিউজবাংলাকে জানান, ‘এ’ ইউনিটে সর্বোচ্চ নম্বর ৮৭.৫০ এবং সর্বনিম্ন মাইনাস (-) ২০।

আরো পড়ুন:  ডিগ্রির তৃতীয় বর্ষের ফল প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়

“দুজন শিক্ষার্থী যুগ্মভাবে প্রথম স্থান অধিকার করেছেন। তারা হলেন সুমাইয়া রহমান যার রোল ১৬১৯০৩ ও কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সুমাইয়া বিনতে মাসুদ যার রোল ১৭৮৯৭৭ ও তার কেন্দ্র ছিলো খুলনা বিশ্ববিদ্যালয়।”

তিনি আরও জানান, ‘এ’ ইউনিটে মোট পরীক্ষার্থী আবেদন করেন ১ লাখ ৬১ হাজার ৭৬৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ১ লাখ ৫৩ হাজার ৮৪৪ জন যা মোট আবেদনকারীর ৯৫.১০ শতাংশ। এছাড়াও অনুপস্থিত ছিলেন ৭৩২৩ জন অর্থাৎ ৪.৯০ শতাংশ।

আরো পড়ুন:  ভর্তি পরীক্ষায় কিভাবে ভালো করা যায়?  

“ভর্তি পরীক্ষায় পাশ করেছেন ৮৫ হাজার ৫৮২ জন। যা পরীক্ষায় অংশগ্রহণকারীর ৫৫.৬৩ শতাংশ। এছাড়াও অকৃতকার্য হয়েছেন ৬৬ হাজার ৭১১ জন। অর্থাৎ পরীক্ষার্থীদের ৪৩.৩৭ শতাংশ। অকৃতকার্য সকলেই ৩০ এর কম নম্বর পেয়েছেন। এদিকে ১ হাজার ৫৫১ জন পরীক্ষার্থীর খাতা বাতিল হয়েছ। যা মোট পরীক্ষার্থীর ১ শতাংশ৷ এদের মধ্যে ৩ জন পরীক্ষার্থীকে বহিষ্কার, রোল নম্বর ভুল লিখায় ২৯ জনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লিখায় ১৫১৯ জনের খাতা মূল্যায়ন করা হয়নি।”

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির একাধিক সূত্র জানায়, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০ ও এর উপরে পেয়েছেন ৫০ জন, ৭০ ও এর উপরে পেয়েছেন ১৬২১ জন, ৬০ ও এর উপরে পেয়েছেন ১০৩৪৬ জন, ৫০ ও এর উপরে পেয়েছেন ২৯২২২ জন, ৪০ ও এর উপরে পেয়েছেন ৫৪৯৭৩ এবং ৩০ ও এর উপরে পেয়ছেন ৮৫৫৮২ জন।

আরো পড়ুন:  গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের আবেদন শুরু ১৫ জুন

এর আগে শনিবার দেশের ২২টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১৯ টি কেন্দ্র ও কেন্দ্রগুলো উপকেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা নেয়া হয়েছে।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles