29 C
Bangladesh
বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪

গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি

বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতিগুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার দ্বিতীয় ধাপে শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‌‌‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। দেশের অন্যান্য কেন্দ্রগুলোর মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রেও সব ধরনের প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
দেশব্যাপী চলমান গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার মানবিক বিভাগে ‘বি’ ইউনিটভুক্ত পরীক্ষা ১৩ আগস্ট দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এদিন সারাদেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ের অধীনে একযোগে পরীক্ষা হবে। এতে অংশ নিবেন ৯৫ হাজার ৬৩৭ জন শিক্ষার্থী। এর মধ্যে সবচেয়ে বড় কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ২১ হাজার ৭৬৯ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন। যা মোট পরীক্ষার্থীর ২২ শতাংশেরও অধিক। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও উপকেন্দ্র হিসেবে ৩টি স্কুল-কলেজে পরীক্ষা নেয়া হবে।
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত (স্নাতক) সম্মান ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা নিতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা যেন সহজেই নিজেদের আসন খুঁজে পান, সেজন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক বসানো হয়েছে।
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
মানবিক বিভাগের পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নিউজবাংলাকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের সমন্বয়কারী ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রইছ উদ্দীন।
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
অধ্যাপক ড. মো. রইছ উদ্দীন জানান, সিট-কার্ড, ডোরস্টিকারসহ পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাগজপত্র এরই মধ্যে কেন্দ্রসমূহে প্রেরণ করা হয়েছে। পরীক্ষার দিন ভর্তিচ্ছুদের সহায়তা দিতে বিএনসিসি, রোভার স্কাউট, রেঞ্জার ইউনিট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। কেন্দ্রের বাইরে আইনশৃঙ্খলা রক্ষায় এবং পরীক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের সাহায্যে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠির মাধ্যমে অবগত করা হয়েছে।
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
তিনি আরও বলেন, ‘গুচ্ছভুক্ত সব কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা হবে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি কেন্দ্র। আমরা এই বিশ্ববিদ্যালয়টিকে ৪০টি কেন্দ্রে ভাগ করেছি এবং বাহিরে ৩টি কেন্দ্র। সর্বমোট ৪৩টি কেন্দ্রে পরীক্ষা নেয়ার জন্য আমরা সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছি। সুষ্ঠুভাবে পরীক্ষা নেয়ার জন্য যা কিছু করা দরকার, সেভাবে প্রস্তুতি নেয়া হয়েছে।’
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার যুগ্ম সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্রের ফন্ট সাইজ নিয়ে প্রশ্ন উঠেছিল। এ বিষয়টি আমরা কেন্দ্রীয় ভর্তি সেন্ট্রাল কমিটিকে জানিয়েছি। এছাড়া পরীক্ষার্থীরা এবার কোন প্রকার মোবাইল, ঘড়ি, ডিভাইস নিয়ে যাতে কেন্দ্রে প্রবেশ করতে না পারে- এ ব্যাপারে আমাদের সর্বোচ্চ নির্দেশনা দেয়া আছে।
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
‘বি’ ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অংশ নিচ্ছে ১১ হাজার ৯২৭ জন পরীক্ষার্থী। পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে ৪০ টি কেন্দ্রে ভাগ করে ১৬৩টি কক্ষে পরীক্ষা নেয়া হবে। জবি ক্যাম্পাসে ৩০০০০১ থেকে ৩১১৯২৭ পর্যন্ত রোলধারী ভর্তি-ইচ্ছুক পরীক্ষার্থীর আসন পড়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের অধীনে রাজধানীর তিনটি উপকেন্দ্রেও আসন বিন্যাস করা হয়েছে।
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
বিশ্ববিদ্যালয়ের ৪১ নং কেন্দ্র হিসেবে ঢাকার কাকরাইলে অবস্থিত উইল্‌স্ লিট্‌ল্ ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে ৩১১৯২৮ রোল নং থেকে ৩১৫৫২৭ পর্যন্ত মোট ৩৬০০ জন, ৪২ নং কেন্দ্র হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ৩১৫৫২৮ থেকে ৩১৭২২৩ পর্যন্ত ১৬৯৬ জন এবং ৪৩ নং কেন্দ্র হিসেবে সিদ্ধেশ্বরী গার্লস কলেজে ৩১৭২২৪ থেকে ৩২১৭৬৯ রোল পর্যন্ত ৪৫৪৬ জন পরীক্ষায় অংশ নিবেন। বাইরের তিনটি উপকেন্দ্রে সর্বমোট ৯ হাজার ৮৪২ জন পরীক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি জানিয়েছে, ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাঠ্যসূচির ভিত্তিতে অর্থাৎ সংক্ষিপ্ত সিলেবাসে। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। পাশ নম্বর হবে ৩০। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেয়া হবে না।’
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পরীক্ষা আয়োজন কমিটির সদস্যদের পাশাপাশি প্রক্টরিয়াল বডি সার্বক্ষণিক কাজ করবে। এছাড়াও পরীক্ষার্থীদের আইটি সংক্রান্ত সমস্যা সমাধানে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি-ইচ্ছুক পরীক্ষার্থীর প্রবেশপত্র কিংবা কেউ ভর্তি পরীক্ষায় জালিয়াতির ব্যাপারে সন্দেহ হলে সাথে সাথে ‘কুইক রেসপন্স টিম’ এর মাধ্যমে তথ্য পাওয়া যাবে। এই টিমের দায়িত্বে রয়েছে বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের সহযোগী পরিচালক ড. মো. জুলফিকার মাহমুদ।
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
‘এ’ ইউনিটের পরীক্ষার মতো শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রে পরীক্ষার্থীদের সারিবদ্ধভাবে প্রবেশ করানো হবে। বিশ্ববিদ্যালয়ের তিনটি ফটক ও পোগোজ স্কুলের ফটকসহ মোট চারটি ফটক দিয়ে শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে।
গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা শনিবার, প্রস্তুত জবি
এর আগে ৩০ জুলাই অনুষ্ঠিত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৬৪ হাজার শিক্ষার্থীর পরীক্ষার আসন পড়ে। ওইদিন প্রায় ৯৪ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। ৪ আগস্ট বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles