30 C
Bangladesh
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

আজ শেষ হচ্ছে চবির ভর্তির আবেদন

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়আজ শেষ হচ্ছে চবির ভর্তির আবেদন

আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ ও সবুজে ঘেরা ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। চবির ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তির আবেদন প্রক্রিয়া আজ শুক্রবার (৮ জুলাই) শেষ হচ্ছে। এদিন দিবাগত রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। এর আগে, গত ১৫ জুন থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়।

এদিকে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অনলাইনে আবেদন ৮ জুলাই শেষ হলেও আগামী ১৫ জুলাই (শুক্রবার) রাত ১২টা পর্যন্ত ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেয়া যাবে।

আরো পড়ুন:  চবি ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের পাশে লক্ষ্মীপুর জেলা স্টুডেন্টস এসোসিয়েশন

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এবং ভর্তি কমিটির সদস্য সচিব এস. এম. আকবর হোছাইন এসব তথ্য নিশ্চিত করেছেন।

চবিতে এবার ভর্তিচ্ছুর সংখ্যা বিবেচনায় কয়েক শিফটে পরীক্ষা নেওয়া হবে। এই জন্য ‘এ’, ‘বি’ ও ‘ডি’ ইউনিটের পরীক্ষার জন্য দু’দিন করে সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন:  চবির ২০২০-২১ সেশনের ক্লাস শুরুর তারিখ নির্ধারণ করেছে চবি প্রশাসন

চবিতে এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না। শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন, তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। এর আগে, গত ১৫ জুন সকাল ১১টা থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়।

আরো পড়ুন:  শ্রাবণ-জুয়েলের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে চবি ছাত্রদল

বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইন্সটিটিউট রয়েছে। আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি, বি ইউনিটে ১ হাজার ২২১টি, সি ইউনিটে ৪৪১টি, ডি ইউনিটে ১ হাজার ১৬০টি। উপ-ইউনিটের মধ্যে বি১ ইউনিটে ১২৫টি ও ডি১ ইউনিটে ৩০টি আসন রয়েছে। বাকি ৭০৭টি কোটায়।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles