24 C
Bangladesh
সোমবার, মার্চ ৪, ২০২৪

চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক উন্মুক্ত সেমিনার

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক উন্মুক্ত সেমিনার
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ এর উদ্যোগে ‘অপরাধের বৈজ্ঞানিক বিশ্লেষণ: প্রেক্ষিত তরুণ প্রজন্ম’ শীর্ষক উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
বুধবার (৩১ আগস্ট) দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ১০১ নং কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
মো: মুরাদ হোসেন এর সভাপতিত্বে সেমিনারে ‘অপরাধের বৈজ্ঞানিক বিশ্লেষণ: প্রেক্ষিত তরুণ প্রজন্ম’ শীর্ষক মূল প্রবন্ধটি উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের সভাপতি মো: সাখাওয়াত হোসেন। তিনি তার প্রবন্ধে অপরাধ কী, এর বৈজ্ঞানিক বিশ্লেষণ, তরুণ কারা, অপরাধের কারণ, প্রতিকার ও এর প্রতিরোধ ইত্যাদি অপরাধ বিজ্ঞানের বিভিন্ন দিক তুলে ধরেন।
চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
তিনি বলেন, “বাংলাদেশে সমসাময়িক কালে তরুণ প্রজন্মের অপরাধের দিকে ঝুঁকে পড়ার একটি প্রবৃত্তি লক্ষ্য করা যাচ্ছে। তরুণ প্রজন্মের অপরাধ প্রবণতার জন্য দায়ী উল্লেখযোগ্য কারণের একটি হচ্ছে ব্যক্তিগত ইস্যু ও অন্যটি হচ্ছে পরিস্থিতিগত কারণ। ব্যক্তিগত ইস্যুর মধ্যে রয়েছে: অনিরাপত্তায় ভুগা, ভয়, আবেগময় দ্বন্ধ, নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা, ভয়, শত্রুতা, অবজ্ঞা, আবেগপ্রবণতা, বশ্যতা ইত্যাদি।”
চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
তিনি আরও বলেন, “অন্যদিকে পরিস্থিতিগত কারণের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, পিয়ার গ্রুপের সাথে সম্পর্ক, বিদ্যালয়ের পরিবেশ (সহপাঠীদের সঙ্গে মেলামেশা, স্কুলের প্রতি আগ্রহ, একাডেমিক অনাগ্রহের ফলশ্রুতিতে পাশ করতে ব্যর্থ হওয়া), সিনেমা/নাটক, কাজের পরিবেশ, পরিবার (মা-বাবার শৃঙ্খলা, পিতামাতার প্রতি আসক্ততা, পিতার পেশা, বিচ্ছিন্ন পরিবার, গৃহস্থালি কর্মকান্ড) প্রভূত কারণে শিক্ষার্থীরা অপরাধ প্রবণ হয়ে উঠছে।”
চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
সেমিনারে উপস্থাপিত প্রবন্ধের উপর মূল আলোচক ও সমালোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ্। তিনি তার বক্তব্যে বলেন, “সমাজের সমতা, উন্নয়নের জন্য তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। তাই, তাদেরকে জানতে হবে কোনটা অন্যায় আর কোনটা ন্যায়, কোন মন্দ আর কোনটা ভালো ইত্যাদি। কেননা, দেশকে এগিয়ে নিতে তরুণদের ভূমিকা অপরিসীম।”
চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
সেমিনারে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ফরিদুল আলম। তিনি বলেন, “দেশকে শিক্ষিত, সভ্য ও উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে তরুণদেরই এগিয়ে আসতে হবে। সেজন্য তরুণদের থাকতে হবে কলুষমুক্ত। তাই, তাদেরকে জানতে হবে অপরাধ বিজ্ঞান। যেটি আজকের উপস্থাপিত প্রবন্ধে খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে। এখন এটি আমাদের জীবনে বাস্তবায়নের পালা।”
চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
এছাড়া সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আরো ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো: মোরশেদুল আলম, একই বিভাগের সহযোগী অধ্যাপক মোজাম্মেল হক মিলন এবং ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের প্রভাষক মো: মাজহারুল ইসলাম।
চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
উপস্থিত ছিলেন বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি নেজাম উদ্দিন, চবি লেখক ফোরাম এর প্রতিষ্ঠাকালীন সভাপতি আরমান শেখ, উপদেষ্টা মো: রাফসান ও সংগঠনটির বর্তমান সদস্যবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।
চবিতে অপরাধ ও তরুণ প্রজন্ম শীর্ষক
উল্লেখ্য যে, ২০২১-২২ কার্যবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই তরুণ কলাম লেখক ফোরাম দেশের ১৭টি তরুণ কলাম লেখক ফোরামের মধ্যে সেরা তরুণ কলাম লেখক ফোরাম হিসেবে নির্বাচিত হয়েছে। সেই সাথে সেরা সংগঠক হিসেবে নির্বাচিত হয়েছেন চবি তরুণ কলাম লেখক ফোরামের সাবেক সভাপতি ও বর্তমান উপদেষ্টা মো: রাফসান।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles