27 C
Bangladesh
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪

নিরাপত্তাহীনতায় ভুগছে চবির শিক্ষার্থীরা

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়নিরাপত্তাহীনতায় ভুগছে চবির শিক্ষার্থীরা
দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। প্রতিষ্ঠানটি সুদীর্ঘ ৫৬ বছর পূর্ণ করে ৫৭ তে পা রাখতে চলছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণেও প্রতিষ্ঠানটির ভূমিকা অনস্বীকার্য।
নিরাপত্তাহীনতায় ভুগছে চবির শিক্ষার্থীরা
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার  উত্তরে হাটহাজারী থানার ফতেহপুর ইউনিয়নের অবস্থিত হওয়ায় শিক্ষার্থীদের যাতায়াতের একমাত্র বাহন শাটল ট্রেন। এ শাটল ট্রেনের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্য।
নিরাপত্তাহীনতায় ভুগছে চবির শিক্ষার্থীরা
সম্প্রতিক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাটল ট্রেনে কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে, শিক্ষার্থীকে যৌন হয়রানি, মোবাইল ছিনতাই, ব্যাগ চুরি, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ ইত্যাদি।  সোমবার (১৮ জুলাই) রাত ৯টার দিকে শাটল ট্রেনে ফের পাথর নিক্ষেপে মাথায় জখম হয়েছেন মো. আবদুল কাইয়ূম নামের এক শিক্ষার্থী। তিনি বলেন, ‘রাত সাড়ে আটটার দিকে ট্রেনটি চট্টগ্রাম রেলস্টেশন থেকে ছেড়ে যায়। রাত ৯টার দিকে ট্রেনটি হামজারবাগ এলাকায় পৌঁছালে রেললাইনের পশ্চিম পাশ থেকে পাথর ছুড়ে দুর্বৃত্তরা। এতে তিনি মাথায় আঘাত পান।
নিরাপত্তাহীনতায় ভুগছে চবির শিক্ষার্থীরা
রোববার (১৭ জুলাই) দিবাগত রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল থেকে বোটানিক্যাল গার্ডেনে যাওয়ার রাস্তায় দুই শিক্ষার্থীকে মারধর করে মোবাইল ফোন ও টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।
নিরাপত্তাহীনতায় ভুগছে চবির শিক্ষার্থীরা
এ ঘটনায় ভুক্তভোগী  শিক্ষার্থী বলেন, রোববার  রাত সাড়ে নয়টার দিকে প্রীতিলতা হলসংলগ্ন এলাকায় আমার বন্ধুর সঙ্গে হাঁটছিলাম। এসময় পাঁচজন তরুণ আমাদের পথ আটকে জেরা করতে থাকে। একপর্যায়ে দুজন কোনো কারণ ছাড়াই আমাদের মারধর করে। পরে রাত সাড়ে ১০টার দিকে তারা আমাদের মানিব্যাগ ও মুঠোফোন কেড়ে নিয়ে চলে যায়।’ এছাড়া প্রায়ই সিএনজি চালকরা ভাড়া নিয়ে তর্কাতর্কির জেরে গায়ে হাত দিচ্ছে শিক্ষার্থীদের। এছাড়া ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের হেনস্তা ও হয়রানির কথা শুনা যায়।
নিরাপত্তাহীনতায় ভুগছে চবির শিক্ষার্থীরা
এ বিষয়ে সাধারণ শিক্ষার্থীরা বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনকে  শাটল ট্রেন ও ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।’

Check out our other content

Check out other tags:

Most Popular Articles