33 C
Bangladesh
রবিবার, জুলাই ৭, ২০২৪

নিরাপদ পানি সংকটে চরম দুর্ভোগে চবি শিক্ষার্থীরা

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়নিরাপদ পানি সংকটে চরম দুর্ভোগে চবি শিক্ষার্থীরা

চট্টগ্রাম  বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হল কিংবা বিভিন্ন ডিপার্টমেন্টে ফিল্টার থাকলেও পর্যাপ্ত নিরাপদ পানির ব্যবস্থা নেই। আবার কোথাও কোথাও ফিল্টারের ব্যবস্থাও নেই। এমনটাই অভিযোগ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের চাকসু, সোহরাওয়ার্দী হল ক্যাফেটেরিয়া, আলাওল  হল ক্যাফেটেরিয়ায় কোনো ফিন্টারের ব্যবস্থাও নেই।

আরো পড়ুন:  চবির ভর্তি পরীক্ষায় 'এ' ইউনিটে উপস্থিতির হার ৬১ শতাংশ

এছাড়া অধিকাংশ আবাসিক হলে শিক্ষার্থীর তুলনায় নিরাপদ পানির ফিল্টার নগ্য ও দীর্ঘদিনের পুরোনো। এ কারণে নিরাপদ পানির সংকটে চরম দুর্ভোগে পড়েছে শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, যেসব ট্যাঙ্ক থেকে পানি আসছে সেগুলোর অবস্থাও অত্যন্ত খারাপ, পরিষ্কার করা হয় না নিয়মিত। কোনো কোনো ট্যাঙ্কের আবার নেই ঢাকনা। এতে পাখির বিষ্ঠা, ধুলোবালি, লতাপাতা, টিকটিকি ও মাকড়শা এর ভেতরে পড়ে পচে পানির সঙ্গে মিশছে। সৃষ্টি হচ্ছে প্রাণঘাতি ব্যাকটেরিয়াও।

আরো পড়ুন:  ভারী বর্ষণে চবির শাটল ট্রেন বন্ধ, ক্লাস ও পরীক্ষা স্থগিত

এ বিষয়ে চবির ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী ছৈয়দ জাহাঙ্গীর ফজল বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ৭টি পাম্প রয়েছে। বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাউন্ড ওয়াটার ছাড়া অন্যকোনো পানি সরবরাহ করা হয় না। তবে সাম্প্রতিক সময়ে দুটি পাম্পে সমস্যা হচ্ছে। যার ফলে চবির আলাওল ও এফ রহমান হলের বিশুদ্ধ পানি তুলনামূলক কম পাওয়া যায়। যদিও খাবারের পানির জন্য আলাদা ফিল্টারের ব্যবস্থা করা হয়েছে।

আরো পড়ুন:  ড: মুহাম্মদ ইউনুসের জীবনী : নোবেল প্রাপ্তি সাল, নোবেল প্রাপ্তির বিষয় ও গ্রামিন ব্যাংকের প্রতিষ্ঠাকাল

Check out our other content

Check out other tags:

Most Popular Articles