35 C
Bangladesh
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

বিষধর সাপের কামড়ে আহত চবির শিক্ষার্থী

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়বিষধর সাপের কামড়ে আহত চবির শিক্ষার্থী

সাপের ছোবলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষার্থী আহত হয়েছেন। বর্তমানে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন। গতকাল রোববার রাত ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হল সংলগ্ন একটি কটেজে এই ঘটনা ঘটে। বিষধর সাপের কামড়ে আহত চবির শিক্ষার্থী

প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও ভেনম রিসার্চ সেন্টারের শিক্ষানবিশ গবেষক রফিক ইসলাম দৈনিক কালবেলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। আহত ওই শিক্ষার্থীর নাম মারজান হোসাইন। তিনি রাজনীতি বিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তাকে প্রথমে চবি মেডিকেলে ও পরে সেখান থেকে চমেক হাসপাতালে পাঠানো হয়।

আরো পড়ুন:  নিরাপত্তাহীনতায় ভুগছে চবির শিক্ষার্থীরা

রফিক ইসলাম জানান, ছেলেটিকে বিষধর সবুজ বোড়া সাপ ছোবল দিয়েছে। তবে বিষের মাত্রা কম ছিল বলে মনে হচ্ছে। রাতেই তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ১৬ নম্বর ওয়ার্ডে নিয়ে আসা হয়েছে।

আরো পড়ুন:  চার দফা দাবিতে চবির সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন

ডাক্তারদের পর্যবেক্ষণে তার চিকিৎসা চলছে। বর্তমানে সে নিরাপদ। দুটি টেস্ট করা হয়েছে। রিপোর্ট পেলে আশা করি কালকেই রিলিজ পাবেন তিনি।

রফিক ইসলাম আরও জানান, সাপটির নাম সবুজ বোড়া। ইংরেজিতে এটিকে গ্রিন পিট ভাইপার সাপ বলে। এটি বিষধর, এর বিষে অনেক সময় ব্লাড সেল নষ্ট হয়ে যায় এবং রক্ত চলাচলে সমস্যা হয়। তাই এই সাপ ছোবল দিলে শরীরে কোনো ধরনের বাঁধ দিতে নিষেধ করা হয়।

আরো পড়ুন:  ছাত্রলীগের পদবঞ্চিতদের অবরোধে অচল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

মৃত্যুঝুঁকি কম থাকলেও এই সাপের কামড়ে অঙ্গহানি ও অতিরিক্ত রক্তপাত ঘটতে পারে। সবুজ বোড়া সাপের নির্দিষ্ট কোনো এন্টি-ভেনম নেই। এর চিকিৎসা অন্য উপায়ে করা হয়।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles