33 C
Bangladesh
সোমবার, জুন ২৪, ২০২৪

শিক্ষক নিয়োগে ফের প্রশ্নবিদ্ধ চবি প্রশাসন

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়শিক্ষক নিয়োগে ফের প্রশ্নবিদ্ধ চবি প্রশাসন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগে শিক্ষক নিয়োগে নিদিষ্ট প্রার্থীকে নিয়োগে দিতে যোগ্যতা শিথিলের সুপারিশ করেছে বলে এমন মন্তব্য করেছেন একাধিক সিন্ডিকেট সদস্য। শিক্ষক নিয়োগের নীতিমালা পুনঃনির্ধারণে গঠিত কমিটি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা যায়।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে আবেদনের জন্য অনার্স ও মাস্টার্স পরীক্ষায় অন্তত প্রথম শ্রেণি (৬০ শতাংশ মার্কস) থাকার নিয়ম রয়েছে। অথচ সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্স বিভাগে শিক্ষক নিয়োগে এ নিয়ম শিথিল করে দ্বিতীয় শ্রেণি (সেকেন্ড ক্লাস) করা হয়েছে। এদিকে বিরোধীতা করা সিন্ডিকেট সদস্যদের দাবি, নতুন বিজ্ঞপ্তি নিয়ে ৫ বছর আগের বিজ্ঞপ্তিতে উল্লিখিত যোগ্যতা শিথিল করে দ্বিতীয় শ্রেণি বা বিভাগে উত্তীর্ণ কাউকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া শিক্ষকতা ও উচ্চশিক্ষার জন্য হুমকি। এমন সিদ্ধান্ত ব্যক্তিস্বার্থ ছাড়া আর কিছুই নয়।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী শিক্ষক পাওয়া যাচ্ছে না বলে আত্তীকরণের মাধ্যমে একজন শিক্ষক নিয়োগ দেওয়া হবে শিথিল করা যোগ্যতার ভিত্তিতে।
শিক্ষক নিয়োগ শাখার ডেপুটি রেজিস্ট্রার মো. হাছান মিয়া বলেন, ২০১৮ সালে যখন স্পোর্টস সায়েন্স বিভাগে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়, তখন ৪-৫ জন প্রার্থী আমরা পেয়েছিলাম। কিন্তু তাদের মাস্টার্সের রেজাল্ট প্রকাশ হতে হতে আমাদের আবেদনের সময় শেষ হয়ে যায়। ফলে আর শিক্ষক নিয়োগ দেয়া সম্ভব হয়নি। এরপর আর কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি।
সিন্ডিকেট সদস্য ড. নঈম হাছান আওরঙ্গজেব চৌধুরী বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে ইতোমধ্যে অনেকেই স্নাতক এবং স্নাতকোত্তর সম্পূর্ণ করে বেরিয়েছেন। পুনরায় বিজ্ঞাপন দিলে যোগ্য শিক্ষক পাবো বলে আমার বিশ্বাস।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles