33 C
Bangladesh
শনিবার, জুন ৮, ২০২৪

উচ্চ আদালতের বক্তব্যকে অভিবাদন জানিয়ে রাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়উচ্চ আদালতের বক্তব্যকে অভিবাদন জানিয়ে রাবিতে মানববন্ধন

নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে তরুণীকে হেনস্তা প্রসঙ্গে উচ্চ আদালতের বক্তব্যকে অভিবাদন জানিয়ে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একদল শিক্ষার্থী।

রবিবার (২৮ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধন থেকে পোশাকের ব্যাপারে বাংলাদেশের উচ্চ আদালতের এমন পর্যবেক্ষণকে অভিবাদন জানান তারা। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করেন। নগ্নতা যদি আধুনিকতা হয় তাহলে পশুরাই বেশি আধুনিক উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সায়েদা খাতুন ক্যাম্পাসলাইভকে বলেন, আধুনিকতার কথা বলে আমাদের দেশের গুটি কয়েক নারীরা নগ্নতাকে ছড়িয়ে দিতে চায়। দেশীয় পোশাক বলতে আমরা শালীন পোশাকে বুঝাচ্ছি। শালীন পোশাক আমাদের এদেশের সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। এই পোশাকেই আমাদের দেশের অধিকাংশ নারী অভ্যস্ত।

আরো পড়ুন:  ঢাবির ভর্তি পরীক্ষা চলাকালে রাবি ক্যাম্পাসে যান চলাচল নিয়ন্ত্রণ বিধি

বিশ্ববিদ্যালয় ফিশারিজ বিভাগে শিক্ষার্থী কবিতা খাতুন বলেন, এক নারীর অশালীন পোশাক অন্য নারীর নির্যাতনের কারণ হতে পারে। যেমন- কোন অশালীন পোশাক পরিহিতাকে দেখে হয়ত কোন খারাপ লোক যৌন উত্তেজিত হলো, কিন্তু সেখানে সেই উত্তেজনা নিরসনের সুযোগ পেলো না। সুযোগ বুঝে সে অন্য কোন নিরীহ ও দুর্বল নারীর উপর তা প্রয়োগ করলো। এভাবে এক নারীর অশালীনের পোশাকের কারণে অন্য নারীও নিপীড়ন ও নির্যাতনের শিকার হতে পারেন।

আরো পড়ুন:  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ, চূড়ান্ত আবেদন শুরু ১৫ জুন

উল্লেখ্য, ঢাকার একটি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গত ১৮ মে নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে গালাগাল ও মারধরের শিকার হন। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনা হলে নরসিংদী রেলওয়ে পুলিশ ভৈরব রেলওয়ে থানায় মামলা করে। তরুণীকে হেনস্তা ও মারধরের ঘটনায় অন্যতম অভিযুক্ত মার্জিয়া আক্তার ওরফে শিলাকে পুলিশ ৩০ মে গ্রেপ্তার করে। গত মঙ্গলবার শিলার জামিন আবেদনের শুনানিতে উচ্চ আদালত এ বিষয়ে কথা বলেন।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles