37 C
Bangladesh
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

উদ্বোধন হলো “অমর একুশে গ্রন্থ কুটির-২০২৩”

রাজশাহী বিশ্ববিদ্যালয়উদ্বোধন হলো "অমর একুশে গ্রন্থ কুটির-২০২৩"

রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে শুরু হলো চারদিন ব্যাপি “অমর একুশে গ্রন্থ কুটির-২০২৩”।
আজ ১৮ই ফেব্রুয়ারি ২০২৩ রোজ শনিবার সকাল: ১০.০০ ঘটিকায় রাবির শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে মাননীয় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. শামসুল হক টুকু।

এসময় আরো উপস্থিত ছিলেন, উপচার্য প্রফেসর গোলাম সাব্বির, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম এবং অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবাইদুর রহমান প্রামাণিক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নুর, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ইইই বিভাগের অধ্যাপক আবু বকর মো. ইসমাইল, অধ্যাপক বিধান চন্দ্র দাস, প্রফেসর তারিকুল হাসান, স্থানী কমিটির সদস্য মো. রেজাউল করিম, ক্লাবের আজীবন সদস্য সৌরভ পাল সহ আরো অনেকে।

আরো পড়ুন:  মারা গেলেন বাংলাদেশ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক

উদ্বোধনী অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন, ক্লাবের সভাপতি আবিদ হাসান।

ক্লাবের সভাপতি আবিদ হাসান তার বক্তব্যে বলেন, “একবিংশ শতাব্দীর এই সময় উত্তর আধুনিকতার যুগে মানুষের সাথে বইয়ের সম্পর্ক দিন দিন কমছে। একাডেমিক পড়াশোনার বাহিরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বইয়ের অন্য জগৎ এর সাথে পরিচয় করিয়ে দিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব ২০১৮ সাল থেকে প্রতি বছর বই মেলার আয়োজন করে আসছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের লেখকদের উৎসাহ প্রদানে আমারা আলাদা কর্নার রাখছি। যার মাধ্যমে পাঠক এবং লেখকদের মাঝে সম্পর্ক তৈরী হবে।”

আরো পড়ুন:  রাবি ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে কর্মীকে পেটানোর অভিযোগ

উদ্বোধন শেষে অতিথিরা সবগুলো স্টল ঘুরে দেখে এবং বই ক্রয় করেন।
বইমেলা প্রতিদিন সকাল ৯.০০ ঘটিকা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত চলবে।

এই বইমেলাটি চারদিন ব্যাপি চলবে। ১৮ই ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২১শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই মেলা। এই বইমেলায় মোট ১৫ টি স্টল থাকছে। যেখানে ২৫০০০ হাজার বই থাকছে।

বাংলা সাহিত্যের এক সুবিশাল ভান্ডার থাকছে এবারের বইমেলায়। যেসব বই থাকছে বইমেলায়, বাংলা উপন্যাস, বাংলা কবিতা, সায়েন্স ফিকশন, শিশুদের জন্য বিজ্ঞান বাক্স, থ্রিলার ও অ্যাডভেঞ্চার, ইসলামী বই, কমিকস, শিশুতোষ ও কিশোর সমগ্র,অলিম্পিয়াডের বই, মজার বই, বিজ্ঞানের ম্যাগাজিন, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের বই, রাজনৈতিক বই, ইতিহাসের বই, বিদেশি খ্যাতিমান সাহিত্যিকদের বই । সেই সাথে থাকছে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ রাজশাহী অঞ্চলের স্বনামধন্য শিক্ষক,শিক্ষার্থী ও লেখক-লিখিকাদের লিখিত বই নিয়ে একটা বিশেষস্টল।

আরো পড়ুন:  রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে সম্পন্ন হলো “এসপিএসএস & আর ফর ডাটা এনালাইসিস” ওয়ার্কসপ

এবারের আয়োজনে বেশ কিছু প্রকাশনী থাকছে,তন্মধ্যে উল্লেখযোগ্য:গার্ডিয়ান প্রকাশনী,ইউনিভার্সিটি প্রেস লিমিটেড , প্রথমা, বিশ্বসাহিত্য কেন্দ্র, এড্রন, কাকলী সহ আরো অনেকেই।
এই বইমেলার সার্বিক সহযোগিতায় আছে, বাংলা টিফিন। এছাড়াও মিডিয়া পার্টনা: যমুনা টেলিভিশন এবং নিউজ পোর্টাল দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড।

এছাড়াও আজ রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব জোহা স্যার স্মরণে জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে।দ্বোধন হলো “অমর একুশে গ্রন্থ কুটির-২০২৩”

 

Check out our other content

Check out other tags:

Most Popular Articles