27 C
Bangladesh
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪

রাজশাহীতে ‘বাঙলা মূকাভিনয় কর্মশালা ২০২২’ অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়রাজশাহীতে ‘বাঙলা মূকাভিনয় কর্মশালা ২০২২’ অনুষ্ঠিত

৪ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ফ্লোরে ‘বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র’ আয়োজিত তিনদিনব্যাপী ‘বাঙলা মূকাভিনয় কর্মশালা ২০২২’ শুরু হয়েছে, চলবে ৬ নভেম্বর পর্যন্ত।

মূকাভিনয় গবেষণা কেন্দ্রের আয়োজনে এই কর্মশালার কোর্স পরিচালক হিসাবে আছেন মাইম আইকন কাজী মশহুরুল হুদা। তিনি আজকের দ্বিতীয় সেশনে দেশের বাইরে থেকে স্কাইপিতে যুক্ত হয়ে কর্মশালার ক্লাস পরিচালনা করেছেন। কর্মশালার প্রধান প্রশিক্ষক হিসাবে আছেন নবধারার মূকাভিনয়শিল্পী রিজোয়ান রাজন।

আরো পড়ুন:  ঢাবির ভর্তি পরীক্ষা চলাকালে রাবি ক্যাম্পাসে যান চলাচল নিয়ন্ত্রণ বিধি

এছাড়া অন্যান্য প্রশিক্ষকদের মধ্যে রয়েছেন কবি ও সংস্কৃতিকর্মী শাহেদ কায়েস এবং নৃত্যশিল্পী, মূকাভিনেতা ও চিত্রসাংবাদিক আল মাসুম সবুজ। আজ প্রথম দিনের প্রথম সেশন পরিচালনা করেছেন শাহেদ কায়েস। তাঁর বিষয় ছিল ‘মাইম স্ক্রিপ্ট, শিল্পের সৌন্দর্য, নন্দনতত্ত্ব, গল্পের বুনন ও নির্মাণ কৌশল।’

রাজশাহী বিভাগের বিভিন্ন নাট্যদলের বাছাই করা ১৬ জন নাট্যকর্মী এই কর্মশালায় অংশগ্রহণ করছেন। এই আয়োজনে সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের থিয়েটার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক সুখন সরকার। এই কর্মশালায় সমন্বয়কারী দল হিসেবে রয়েছে মূকাভিনয়ম্, রাজশাহী এবং সহযোগিতায় আছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা।

আরো পড়ুন:  "আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা-২০২২" এর পর্দা নামলো

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের মহাপরিচালক কাজী মশহুরুল হুদা দেশব্যাপী শুদ্ধ সংস্কৃতি চর্চা এবং বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও আবহমান বাঙলা সংস্কৃতির নীরিখে বাঙলা মূকাভিনয় চর্চা জোরদার করার প্রতি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র ইতোমধ্যে ঢাকা, সিলেট ও রংপুর বিভাগে কর্মশালা সম্পন্ন করেছে।

আরো পড়ুন:  রাবিতে দ্বিতীয় দিনের ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য

তিনদিনব্যাপী মূকাভিনয় কর্মশালার ছয়টি সেশনে যে বিষয়গুলো নিয়ে আলোচনা ও চর্চা হবে তা হল- মূকাভিনয়ের তত্ত্বীয় জ্ঞান, মৌলিক অনুশীলন, স্টাইল ও টেকনিক, ট্র্যাডিশনাল মাইম, বাঙলা মূকাভিনয়, ভাব-রস, তাল-লয়-ছন্দ, মাইম স্ক্রিপ্ট, শিল্পের সৌন্দর্য, নন্দনতত্ত্ব, গল্পের বুনন ও নির্মাণ কৌশল।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles