fbpx
1 C
Munich
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উৎযাপিত

Must read

আজ ২৫ সেপ্টেম্বর বিশ্ব ফার্মাসিস্ট দিবস। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের উদ্যোগে পালিত হয় দিবসটি।
আজ সকাল ১০.২০ ঘটিকায় ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদ্বোধন করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এ সময় উপাচার্যের সঙ্গে জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. ইকরামুল ইসলাম, ফার্মেসি বিভাগের অন্যান্য শিক্ষক সহ আরো অনেকে।
উদ্বোধনী প্রোগ্রামটি সভাপতিত্ব করেন, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আজিজ আব্দুর রহমান এবং উপস্থাপন করেন, প্রফেসর ড. শাহনাজ পারভীন ( ছাত্র উপদেষ্টা, রাজশাহী বিশ্ববিদ্যালয় ফার্মেসি অ্যাসোসিয়েশন)।

মাননীয় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ফার্মেসি একটি প্রফেশনাল বিষয়। ডাক্তারদের কাজ প্রেসক্রিপশন দেওয়া। কিন্তু ঔষধ উৎপাদন, মান নিয়ন্ত্রণ, বিপনন, ব্যবহার এই সকল কাজ ফার্মাসিস্ট করে থাকে।

তিনি আরো বলেন, আমাদের দেশে ডাক্তার ও ফার্মাসিস্টদের মধ্যে একটা বড় ব্যবধান লক্ষ্য করা যায়। এই জায়গা থেকে বের হতে পারলে, দেশের স্বাস্থ্যসেবা অনেক দূর এগিয়ে যাবে।

বিশ্ব ফার্মাসিস্ট দিবসে রাজশাহী বিশ্ববিদ্যালয় ফার্মেসি অ্যাসোসিয়েশন আয়োজন করে, বিনামূল্যে ব্লাড প্রেসার পরিমাণ এবং ব্লাড গ্রুপিং টেষ্ট ক্যাম্পেন।
এটা সকাল ১০.০০ টা থেকে বিকেল ৩.০০ পর্যন্ত চলে, পরিবহন মার্কেটে (ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে)।
উদ্বোধন অনুষ্ঠান শেষে ভিসি মহোদয়, বিনামূল্যে ব্লাড প্রেসার পরিমাণ এবং ব্লাড গ্রুপিং টেষ্ট ক্যাম্পেন উদ্বোধন করেন এবং নিজের ব্লাড প্রেসার পরিক্ষা করেন।

উদ্বোধন শেষে, ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা র‍্যালি ও সচেতনতা মূলক লিফলেট বিতরণ করা হয়।
র‍্যালিটি ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে থেকে রবীন্দ্র ভবন, সিরাজী ভবন, ইবলিশ চত্বর, প্যারিস রোড, প্রশাসন ভবন, দ্বিতীয় প্রশাসন ভবন, সত্যেন্দ্রনাথ ভবনের সামনে দিয়ে এসে শেষ হয়।
র‍্যালি শেষে ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের জন্য বিভাগ থেকে ফার্মা অলিম্পিয়াডের আয়োজন করা হয়।

আরো পড়ুন

x