28 C
Bangladesh
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

রাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি সন্দেহে ৩৫ জন নজরদারিতে

রাজশাহী বিশ্ববিদ্যালয়রাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি সন্দেহে ৩৫ জন নজরদারিতে
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষায় ‘সি’ ইউনিটে ১ হাজার ৫৩৩ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৫ হাজার ৮৫১ জন শিক্ষার্থী। ‘সি’ ইউনিটের প্রতি আসনে লড়াই করবেন ৪৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এ ছাড়া আগামীকাল মঙ্গলবার ‘এ’ ইউনিট ও বুধবার ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
অন্যদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সক্রিয় হয়ে উঠেছে একটি মহল। উক্ত পরিস্থিতি সামাল দিতে পরীক্ষায় অসদুপায় অবলম্বন করতে পারেন এমন ৩৫ জনকে নজরদারিতে রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইসিটি দপ্তর ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে এ তথ্য জানা গেছে।
আইসিটি দপ্তর সূত্র আরও জানা যায়, প্রক্সি জালিয়াতি কার্যক্রম শুরু হয় আবেদনের সময়। এ সময় ছবি এডিট করা হয়। এই কাজটি করতে গিয়ে একাধিকবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে লগইন করতে হয়। এ সময় সন্দেহজনক ভর্তিচ্ছুদের নজরদারিতে রেখেছে আইসিটি সেন্টার।
এ ছাড়া ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে জড়িত থাকতে পারে এমন সন্দেহভাজন কয়েকজন নিয়মিত ছাত্রের তালিকা প্রক্টর দপ্তরে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।
এ বিষয়ে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা বলেন, পরীক্ষায় অসদুপায় অবলম্বন করতে পারে এমন সন্দেহ থেকে ৩০-৩৫ জনকে নজরদারিতে রাখা হয়েছে। পরীক্ষা আরও তিন দিন চলবে। সে ক্ষেত্রে নজরদারির তালিকা আরও বাড়তে পারে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘প্রক্সিসহ সব ধরনের জালিয়াতি ঠেকাতে আমরা প্রস্তুত আছি। বিগত সময়ে জালিয়াতির সঙ্গে জড়িত বেশ কয়েকজন ছাত্রের নাম গণমাধ্যমে এসেছে। তাঁদের গতিবিধি আমরা নজরদারিতে রাখছি। তাঁরা কোথায় যাচ্ছে, কী করছে আমরা সবকিছুই লক্ষ্য রাখছি।’

Check out our other content

Check out other tags:

Most Popular Articles