30 C
Bangladesh
শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

হিজামা থেরাপি কি? হিজামা থেরাপি সম্পর্কে বিস্তারিত জানতে চান?

স্বাস্থ্যহিজামা থেরাপি কি? হিজামা থেরাপি সম্পর্কে বিস্তারিত জানতে চান?

হিজামা বা কাপিং এমন একটি চিকিৎসা পদ্ধতি, যার মাধ্যমে শরীরের ত্বকের বিভিন্ন অংশ থেকে রক্ত চোষণ বা শোষণের মাধ্যমে বের করা হয়৷ কাপিংয়ের বিভিন্ন পদ্ধতির মধ্যে হিজামা বা wet cupping এবং ফায়ার কাপিং বহুল প্রচলিত৷ হিজামা থেরাপি কি? হিজামা থেরাপি সম্পর্কে বিস্তারিত জানতে চান?

এখন থেকে প্রায় ৩০০০ বছর পূর্বে এটি চালু হয়৷ বর্তমানে আরব, আফ্রিকা, চীন ও কোরিয়ার কিছু অঞ্চলে হিজামা বেশ জনপ্রিয়৷ তাই আজকের আলোচনার শিরোনাম, হিজামা থেরাপি কি? হিজামা থেরাপি সম্পর্কে বিস্তারিত জানতে চান?

আরো পড়ুন:  ঘরোয়া ঔষধ কিভাবে বানাবেন জেনে নিন, ঘরোয়া ঔষধ বানানোর ফর্মুলা

অলিম্পিক খেলায় অনেক তারকা খেলোয়াড়কে কাপিং থেরাপি নিতে দেখা গিয়েছে।তারা বিশ্ব মিডিয়ায় তা প্রচারও করেছেন। তারা ঘাড় ও পিঠের পেছনের ব্যাথার ক্ষেত্রে তা নিয়েছেন বলেই প্রকাশিত হয়েছে। এছাড়া ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তান দলের শহীদ আফ্রীদি সহ আরো অনেক ক্রিকেটারকে হিজামা থেরাপি নিতে দেখা গেছে। পাওয়ার হিটিং ক্ষমতা বাড়ানোর জন্যই তারা হিজামা থেরাপি নিয়েছেন। (হিজামা থেরাপি কি? হিজামা থেরাপি সম্পর্কে বিস্তারিত জানতে চান?)

আরো পড়ুন:  কোভিড আপডেট: ভারতে করোনাভাইরাস সংক্রমণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ১৭ হাজারের বেশি মামলা

হিজামার ব্যবহার বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়৷ এমনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিতও নয় হিজামার মাধ্যমে দূষিত রক্ত দেহ থেকে বের করা হয়৷ ফলে আরোগ্য লাভ হয়৷ কিন্তু যেসব রোগে হিজামা করা হয়, তার কোনটাই রক্তের দূষণের ফলে হয় না৷ উপরন্তু দূষিত রক্ত বের করার যে কথা বলা হয় সেটিও সঠিক নয়৷ হিজামার দ্বারা দেহের ভালো রক্তই বের হয়ে আসে৷ দেখা যায় যে, কোনো ব্যক্তির দু’বার কাপিংয়ের ফলে যে পরিমাণ রক্ত দেহ থেকে বের হয় তা দিয়ে একজন অসুস্থ রোগীকে একবার রক্তদান করা সম্ভব৷ (হিজামা থেরাপি কি? হিজামা থেরাপি সম্পর্কে বিস্তারিত জানতে চান?)

আরো পড়ুন:  স্বাস্থ্য ভালো রাখার উপায় কি? আপনার স্বাস্থ্য ঠিক রাখতে ঠিক করুন খাবারের তালিকা

সুতরাং হিজামা থেরাপি নেওয়ার চেয়ে রক্তদান করার মাধ্যমে সুস্থ থাকা সম্ভব।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles