33 C
Bangladesh
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪

রাবিতে “হ্যান্ডস অন ওয়ার্কশপ অন আই ও টি: ফ্রম আরডুইনো টু জে আর সি বোর্ড” শিরোনামে ওয়ার্কশপ অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়রাবিতে "হ্যান্ডস অন ওয়ার্কশপ অন আই ও টি: ফ্রম আরডুইনো টু জে আর সি বোর্ড" শিরোনামে ওয়ার্কশপ অনুষ্ঠিত

আজ ১২ আগস্ট ২০২৩ তারিখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে “হ্যান্ডস অন ওয়ার্কশপ অন আই ও টি: ফ্রম আরডুইনো টু জে আর সি বোর্ড” ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়। একদিনের এই ওয়ার্কশপটির আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব।

ওয়ার্কশপটির মূল উদ্দেশ্য ছিলো অংশগ্রহণকারীদের আরডুইনো কম্পিউটার সিস্টেম এর মাধ্যমে প্রোগ্রাম লিখে বিভিন্ন কাজ অটোমেটেড করার প্রক্রিয়া শেখানো। মূলত এটিকে রোবটিক্সের হাতেখড়িও বলা হয়।

আরো পড়ুন:  রাবিতে কোটি টাকার সিট বাণিজ্যে অসহায় সাধারণ শিক্ষার্থী

উক্ত কর্মশালায় এসব বিষয়ে বেসিক থেকে হাতেকলমে শেখানো হয়েছে। ওয়ার্কশপটিতে ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন, রেদোয়ান ফেরদৌস যিনি সিজন্ড প্রোজেক্ট ম্যানেজার এন্ড রোবটিক্স কগনোসেন্ট ডিরেক্টর ফ্রনটেক লিমিটেড এ কর্তব্যরত রয়েছেন।

থিওরির পাশাপাশি অংশগ্রহণকারীরা ১৪টি প্রজেক্ট তৈরি করার সুযোগ পেয়েছেন। তাছাড়া প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সকল ইলেকট্রনিকস যন্ত্রপাতি অনুষ্ঠানের সহোযোগী পার্টনার ফ্রনটেক লিমিটেড এন্ড জে আর সি বোর্ড থেকে সরবরাহ করা হয়।

আরো পড়ুন:  রাবিতে গ্রীন ভয়েসের উদ্যোগে 'বিশ্ব বাঘ দিবস-২০২৩' উৎযাপন

প্রশিক্ষণ শেষে সেরা ৩ জন অংশগ্রহণকারী পেয়েছেন মোট ২৭০০০ টাকা সমমূল্যের জে আর সি বোর্ড (বেটার ভার্সন অফ আরডুইনো দ্যাট ইজ মেইড ইন বাংলাদেশ )। ওয়ার্কশপটিতে কনভেনর এর দায়িত্ব পালন করেন তামিম রহমান, তথ্য ও প্রযুক্তি সম্পাদক, রাবি সায়েন্স ক্লাব।

ওয়ার্কশপটির সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করেন উম্মে তাহেরা যুগ্ম সাংগঠনিক সম্পাদক,রাবি সায়েন্স ক্লাব এবং সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব এর সভাপতি (ভারপ্রাপ্ত) কারিমা খাতুন ।

আরো পড়ুন:  মারা গেলেন বাংলাদেশ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক

উক্ত সেশন এ প্রধান অতিথি হিসেবে ছিলেন রাবি সায়েন্স ক্লাব এর উপদেষ্টা ড. তারিকুল ইসলাম সহ আই সি ই ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড. মির্জা এ এফ এম রাশিদুল হাসান।

সর্বশেষে রাবি সায়েন্স ক্লাব এর সভাপতি (ভারপ্রাপ্ত) কারিমা খাতুন তার সমাপনী বক্তব্যের মাধ্যমে ওয়ার্কশপটির সমাপ্তি ঘোষণা করেন।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles